চট্টগ্রাম বুধবার, ১১ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

পণ্যবাহী ট্রেন চলাচল বন্ধ

চট্টগ্রাম বন্দরে আটকা তিনগুণ আইসিডিগামী কনটেইনার

নিজস্ব প্রতিবেদক

১১ আগস্ট, ২০২৪ | ১০:৩৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম থেকে রেলপথে ঢাকার কমলাপুর আইসিডিতে পণ্যবাহী কনটেইনার যাওয়ার জন্য চট্টগ্রাম বন্দরে ৮শ টিইইউএস কনটেইনার রাখার জায়গা রয়েছে। তার বিপরীতে গতকাল পর্যন্ত প্রায় ২৪শ কনটেইনার চট্টগ্রাম বন্দরের অভ্যন্তরে রয়েছে। অর্থাৎ সক্ষমতার প্রায় তিনগুণ কনটেইনার কমলাপুর আইসিডিগামী কনটেইনার পড়ে রয়েছে।

 

অন্যদিকে, রপ্তানির জন্য ঢাকা থেকে চট্টগ্রাম বন্দর আসার অপেক্ষায় অনেক কনটেইনার অলস পড়ে রয়েছে কমলাপুর আইসিডিতে। রেল কর্তৃপক্ষ গত ১৮ জুলাই থেকে কনটেইনারবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেওয়ার গত ২৩ দিনে এই অবস্থার সৃষ্টি হয়েছে।

 

এদিকে, কমলাপুর আইসিডির কনটেইনার সড়ক পথে কিংবা নৌপথে পানগাঁও আইসিডিতে পাঠানো যায় কিনা এমন দাবি করা হয়েছে আমদানিকারক ও শিপিং কোম্পানিগুলো থেকে। তবে এতে জটিলতা রয়েছে বলে জানিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

 

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক পূর্বকোণকে বলেন, কমলাপুর আইসিডির কনটেইনার সড়ক বা নৌপথে পাঠাতে হলে নৌপরিবহন মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের অনুমতির প্রয়োজন। এছাড়া কমলাপুর আইসিডি ও পানগাঁও আইসিডির ট্যারিফ এবং আইজিএম সংশোধনের বিষয় রয়েছে। আর সড়কপথে আইসিডির কনটেইনার পরিবহনে নিরাপত্তার ইস্যুটিও রয়েছে। মোটকথা কিছু জটিলতার কারণে বিকল্প পথে কমলাপুর আইসিডির পণ্য পাঠানো এখনই সম্ভব হচ্ছে না, জানান বন্দর কর্তৃপক্ষের সচিব ওমর ফারুক।

অন্যদিকে, দ্রুত কনটেইনার ট্রেন চালু না হলে ধারণ ক্ষমতা ও পরিচালন ব্যবস্থাপনা ভেঙে পড়বে বলে শঙ্কা প্রকাশ করেছেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। কখন কনটেইনার ট্রেন চালু হবে কেউ স্পষ্ট করে বলতে পারছেন না।

 

সংকট নিরসনে বন্দর থেকে রেল কর্তৃপক্ষের সাথে নিয়মিত যোগাযোগ করা হচ্ছে। গত ২ আগস্ট এই সংকট নিরসনে বাংলাদেশ রেলওয়ের সহযোগিতা চেয়ে চট্টগ্রাম বন্দরের পক্ষে টার্মিনাল ম্যানেজার (কন্ট্রোল) অতীব জরুরি এক চিঠি দেয় রেলওয়েকে।

 

রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ অপারেটিং সুপারিন্টেনডেন্টকে দেওয়া ওই চিঠিতে বন্দরের আইসিডি ইয়ার্ডে সম্ভাব্য অচলাবস্থা কাটিয়ে কার্যক্রম স্বাভাবিক করতে রেলওয়ের পক্ষ থেকে কনটেইনার ট্রেনের জন্য ইঞ্জিন বৃদ্ধির অনুরোধ করা হয়। পাশাপাশি ২০ ফুটের ওভারওয়েট কনটেইনার পরিবহনে সক্ষম ওয়াগন সরবরাহকরণসহ দৈনিক ন্যূনতম ২০০ টিইইউএস ওয়াগন সরবরাহ করতে বিশেষ অনুরোধ করা হয়।

চট্টগ্রাম বন্দর থেকে প্রাপ্ত তথ্যমতে, বহির্নোঙ্গরে আরও ঢাকার আইসিডিগামী কনটেইনার জাহাজ বার্থিংয়ের অপেক্ষায় আছে। ঢাকা আইসিডিগামী আমদানি জাহাজ চট্টগ্রাম বন্দরে পৌঁছালে আইসিডি ইয়ার্ডে কনটেইনার সংরক্ষণ কঠিন হয়ে পড়েছে। মূলত ওভারওয়েট ওয়াগন স্বল্পতার কারণে দ্রæততম সময়ের মধ্যে আইসিডিয়ামী কনটেইনার ঢাকা আইসিডিতে পাঠানো না গেলে ব্যবসায়ীরা বড় ধরনের আর্থিক ক্ষতির মুখে পড়বেন।

 

পাশাপাশি বাজারে কনটেইনারে আমদানি করা পণ্যের দাম বৃদ্ধির ঝুঁকি ছাড়াও চট্টগ্রাম বন্দরের সার্বিক অপারেশনাল কার্যক্রমে বিঘ্ন ঘটে কনটেইনার জট সৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে বলে মনে করছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট