চট্টগ্রাম রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

পুরোপুরি প্রস্তুত মেলাপ্রাঙ্গণ, আগামীকাল উদ্বোধন

উদ্বোধনের আগেই বৃক্ষপ্রেমীদের ভিড় মেলায়, বেচাকেনা শুরু

নিজস্ব প্রতিবেদক

২৭ জুলাই, ২০২৪ | ১:০৫ অপরাহ্ণ

আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই বেচাকেনা শুরু হয়েছে বৃক্ষমেলায়। নগরীর পলোগ্রাউন্ডের মুখে ওয়াজিউল্লাহ ইনস্টিটিউট প্রাঙ্গণে এই মেলার আয়োজন করেছে চট্টগ্রাম উত্তর বনবিভাগ। গেল ২১ জুলাই মেলার আনুষ্ঠানিক উদ্বোধনের কথা থাকলেও কোটা সংস্কার আন্দোলন ঘিরে সাম্প্রতিক সংঘাতময় পরিস্থিতির কারণে স্থগিত করা হয় মেলার উদ্বোধনী অনুষ্ঠান। মেলার আনুষ্ঠানিক উদ্বোধনের আগেরদিন সকালে এমন সিদ্ধান্ত নেয় আয়োজক কর্তৃপক্ষ। তবে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন স্থগিত করা হলেও সম্পূর্ণ প্রস্তুতি শেষ হয় ২১ জুলাইয়ের আগেই। আগামীকাল রবিবার (২৮ জুলাই) ফের মেলার আনুষ্ঠানিক উদ্বোধনের সময় নির্ধারণ করে আয়োজক কর্তৃপক্ষ।

 

এরমধ্যে ৬৫ টি স্টলে সাজানো হয়েছে নানা প্রজাতির চারাগাছ। মেলা প্রাঙ্গণের আলোকসজ্জার কাজও শেষ হয়েছে পুরোপুরি। সবমিলিয়ে পুরোপুরি প্রস্তত মেলা প্রাঙ্গণ। তবে মেলার আনুষ্ঠানিক উদ্বোধনের বাকি আরও একদিন। এরমধ্যে মেলা প্রাঙ্গণে ভিড় জমাতে শুরু করেছেন বৃক্ষপ্রেমীরা। ঘুরতে এসে কেউ কেউ কিনে নিচ্ছেন পছন্দের চারাগাছও। গতকাল (শুক্রবার) বিকেলে দেখা যায়, স্টলে স্টলে সাজানো সতেজ চারা গাছ, ঘুরে ঘুরে দেখছেন কয়েকজন বৃক্ষপ্রেমী। স্টলে দায়িত্বরত কর্মীদের সঙ্গে পছন্দের চারাগাছের দরদাম করছেন কেউ কেউ।

 

উদ্বোধনের আগেই মেলায় বৃক্ষপ্রেমীদের এমন ভিড়ের বিষয়ে চট্টগ্রাম উত্তর বনবিভাগের শহর রেঞ্জের কর্মকর্তা আবদুল মালেক বলেন, মেলা উদ্বোধন হওয়ার কথা ছিল গত রবিবার। তবে সংঘাতময় পরিস্থিতির কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়। আগামী রবিবার ফের উদ্বোধনের দিন নির্ধারণ করা হয়। এরমধ্যে পুরোপুরি প্রস্তুতি শেষ হওয়ায় বৃক্ষপ্রেমীদের কথা মাথায় রেখে মেলা প্রাঙ্গণ খুলে দেওয়া হয়। শুক্রবার ছুটির দিনে সহস্রাধিক দর্শনার্থী মেলায় এসেছিল। তারা ঘুরে ঘুরে দেখেছেন, কেউ কেউ পছন্দের গাছও কিনেছেন।

 

আয়োজক কমিটির সিদ্ধান্ত অনুযায়ী বৃক্ষমেলার আনুষ্ঠানিক উদ্বোধন হচ্ছে আগামীকাল। ‘বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা-২০২৪’ নামে অনুষ্ঠিত এই মেলা চলবে পরবর্তী ১৫ দিন। ১৯৯৪ সাল থেকে বন্দরনগরীতে শুরু হওয়া এই মেলা করোনার কারণে ২০২০ ও ২০২১ সালে বন্ধ থাকলেও পরের দু’বছর সিআরবির শিরীষতলায় অনুষ্ঠিত হয়েছে। তবে এবার নার্সারি মালিকদের আপত্তির মুখে প্রথমবারের মতো বৃক্ষমেলা বসছে ওয়াজিউল্লাহ ইনস্টিটিউট প্রাঙ্গণে। প্রতিদিন সকাল ৯ টা থেকে রাত ৮ টা পর্যন্ত চলবে মেলা।

 

মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের উপস্থিত থাকার কথা রয়েছে। বিশেষ অতিথি হিসেবে থাকবেন চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি নুরেআলম মিনা, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মো. সাইফুল ইসলাম, রেলওয়ে পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মোহাম্মদ নাজমুল ইসলাম, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহম্মদ ফখরুজ্জামান, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, বীর মুক্তিযোদ্ধা মোজাফ্ফর আহাম্মদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক বিপুল কৃষ্ণ দাস।

 

চট্টগ্রাম উত্তর বিভাগীয় বন কর্মকর্তা এস এম কায়চার বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারণে পরিবেশের বিরূপ প্রভাব প্রতিরোধ, পরিবেশ ও প্রতিবেশ উন্নয়ন, বনজসম্পদ বৃদ্ধি ও বনায়নের মাধ্যমে নতুন কর্মসংস্থান সৃষ্টিসহ গ্রামাঞ্চলে দারিদ্র বিমোচন কর্মকাণ্ডে বৃক্ষরোপণ অভিযানের গুরুত্ব বিবেচনা করেই চট্টগ্রামে বিভাগীয় এই বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলার আয়োজন করা হচ্ছে।

 

গেল ২ জুুলাই জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে পরিবেশ ও বন উন্নয়ন কমিটির সভায় মেলার বিষয়ে বিভিন্ন সিদ্ধান্ত চ‚ড়ান্ত হয়। সিদ্ধান্ত অনুযায়ী মেলা পরিচালনার জন্য চারটি উপ-কমিটি গঠন করা হয়েছে। উদ্বোধনের দিন বৃক্ষরোপণ অভিযান ও বৃক্ষমেলা উপলক্ষে সিআরবি থেকে মেলাস্থল পর্যন্ত একটি র‌্যালির আয়োজন করা হবে। মেলাস্থলের আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করবে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট