চট্টগ্রাম রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

সাগরে লঘুচাপ, সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক

২৭ জুলাই, ২০২৪ | ১২:৩৩ অপরাহ্ণ

বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এমন অবস্থায় দেশের সমুদ্র বন্দরগুলোতে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অফিস। গতকাল শুক্রবার আবহাওয়াবিদ বজলুর রশিদের সই করা এক আবহাওয়া সতর্ক বার্তায় এ তথ্য জানানো হয়।

 

সতর্ক বার্তায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকায় একটি লঘু চাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপক‚লীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের ওপর দিয়ে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

 

এছাড়াও উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

লঘুচাপের বিষয়ে সংস্থাটি আরো জানায়, এই লঘুচাপটি মৌসুমি বায়ুর প্রভাবে সৃষ্টি হয়েছে। মনসুন সময়ে বঙ্গোপসাগরে প্রতি বছর এমন লঘুচাপ সৃষ্টি হয়। এর প্রভাবে এই কয়েকদিন গরম বাড়বে। এরপর লঘুচাপটি ল্যান্ডে অতিক্রম করলে বৃষ্টি বাড়বে। লঘুচাপের প্রভাবে আগামী ৩০ তারিখের পর থেকে সারাদশে ভারী বৃষ্টির আভাস রয়েছে।

 

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.০ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যাস্ত ও সূর্যোদয় : সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৩৬ মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৫টা ২২ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ৪টা ৪৫ মিনিটে এবং প্রথম জোয়ারা শুরু হবে আজ সকাল ১১টা ২৯ মিনিটে। দ্বিতীয় ভাটা বিকেল শুরু হবে ৫টা ৭ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ১১টা ৫৫ মিনিটে। এসময় চট্টগ্রাম নদী বন্দরকে এক নম্বর নৌ-সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট