চট্টগ্রাম রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

চমেক হাসপাতালে দেড় মাস ধরে বন্ধ হার্ট সার্জারি

ইমাম হোসাইন রাজু

২৭ জুলাই, ২০২৪ | ১১:৫১ পূর্বাহ্ণ

দেড় মাসের বেশি সময় ধরে বন্ধ রয়েছে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের কার্ডিয়াক সার্জারি ইউনিটের কার্যক্রম। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে, কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) স্থাপন কাজের ধীরগতির কারণে এই ইউনিটের কার্যক্রম বন্ধ রাখা হয়েছে। যার কারণে নতুন রোগী ভর্তি কিংবা অস্ত্রোপচার বন্ধ রয়েছে চট্টগ্রাম বিভাগের একমাত্র এই কার্ডিয়াক সার্জারি ইউনিটে।

 

খোঁজ নিয়ে জানা গেছে, চমেক হাসপাতালের কার্ডিয়াক সার্জারি ইউনিটের অস্ত্রোপচার কক্ষ, আইসিইউ কক্ষসহ পুরো ইউনিটে কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) স্থাপনের উদ্যোগ নেয়া হয়। এজন্য গত ঈদুল আজহার বেশ কিছুদিন আগ থেকে কার্ডিয়াক সার্জারি বিভাগে কেন্দ্রীয় শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) স্থাপনের কাজ শুরু করে গণপূর্ত বিভাগ। যার কারণে গত ২ জুন থেকে রোগীদের অস্ত্রোপচার বন্ধ রাখা হয়। কিন্তু প্রায় দেড় মাসের বেশি সময় পার হলেও এখনও পুরোপুরি কাজ শেষ হয়নি। যার কারণে চট্টগ্রাম বিভাগের একমাত্র এ হার্ট সার্জারি ইউনিটে এখন পর্যন্ত রোগী ভর্তি ও অস্ত্রোপচার কার্যক্রম বন্ধ রয়েছে।

 

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের কার্ডিয়াক সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. নাজমুল হোসেন বলেন, এক মাসের মধ্যে কাজ শেষ করার কথা ছিল। কিন্তু এতদিন পার হলেও এখন পর্যন্ত কাজ শেষ হয়নি। যার কারণে নতুন রোগী ভর্তিও বন্ধ রয়েছে। অস্ত্রোপচার কার্যক্রমও বন্ধ আছে ঈদের পর থেকে। বারবার গণপূর্ত বিভাগের সঙ্গে যোগাযোগ করা হয়েছে, দ্রুত সময়ের মধ্যে কাজ শেষ করতে তাগাদাও দেয়া হচ্ছে।

 

চিকিৎসকরা জানান, ওপেন হার্ট সার্জারি অত্যন্ত সংবেদনশীল ও স্পর্শকাতর। যেসব রোগীর অস্ত্রোপচার হয়, তাদের আইসিইউতে রাখতে হয়। আবার এসব রোগীকে যে আইসিইউতে রাখা হয়, সেটিও অত্যন্ত সংবেদনশীল। এখানে যদি কোন জটিলতা তৈরি হয়, তাহলে রোগীরা অত্যন্ত ঝুঁকিতে পড়বে। এসব রোগীর ক্ষেত্রে সেন্ট্রাল এসির প্রয়োজনীয়তা রয়েছে। যার কারণে এমন উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, কাজের ধীরগতির জন্য গণপূর্তের দায়িত্ব পালনে ঘাটতি দায়ী। তাদের আরও তৎপর হওয়ার প্রয়োজন ছিল। কিন্তু এতদিন ধরে রোগীদের অস্ত্রোপচার বন্ধ থাকার বিষয়টি নিয়ে বহুবার তাগাদা দিলেও কাজের গতি ফিরেনি। এখন পর্যন্ত কবে নাগাদ কাজ শেষ হবে সেটিও নিশ্চিত করতে পারছেন না গণপূর্তের কর্মকর্তারা। এভাবে সময়ক্ষেপণ হলে রোগীরা সেবা থেকে বঞ্চিত হবেন।

 

জানতে চাইলে চট্টগ্রাম গণপূর্ত ই/এম বিভাগ-১ এর নির্বাহী প্রকৌশলী এস এম মঈনুল ইসলাম বলেন, ভেতরের কিছু অংশের কাজ বাকি আছে। শতভাগ কাজ শেষ করতে একটু সময় লাগছে। তবে যতটুকু কাজ হয়েছে, চাইলে যেকোন সময় কার্যক্রম শুরু করতে পারবেন।

 

উল্লেখ্য, দেশের সরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোর মধ্যে প্রথম কার্ডিয়াক সার্জারি বিভাগ চালু হয় চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে। শুরুর পর থেকে বিভাগটিতে নিয়মিতই অস্ত্রোপচার কার্যক্রম চলছে। ওপেন হার্ট সার্জারি ব্যয়বহুল হলেও মাত্র ৪০ থেকে ৫০ হাজার টাকা খরচে এ ইউনিট থেকে সেবা গ্রহণ করছেন রোগীরা। সফলতার হারও আশানুরূপ।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট