চট্টগ্রাম রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪

সর্বশেষ:

মাসে দু’বার বাড়ল চালের দাম

নিজস্ব প্রতিবেদক

২৬ জুলাই, ২০২৪ | ১০:৪৮ পূর্বাহ্ণ

চলতি মাসের শুরুতে চালের দাম বস্তাপ্রতি দুই থেকে আড়াইশ টাকা বেড়েছিল। এখন মাসের শেষ দিকে আরেক দফা বেড়েছে চালের দাম। বস্তাপ্রতি ফের বেড়েছে দুইশ টাকা। ঊর্ধ্বগতির বাজারে এক মাসে চালের দাম দুই দফা বাড়ায় আরো চাপে পড়ল ভোক্তারা।

 

ভোগ্যপণ্য থেকে শুরু করে সবজি ও মাছ-মাংসের দাম ক্রমান্বয়ে বাড়ছে। চলমান কোটাবিরোধী ছাত্র আন্দোলনে সংঘাতের কারণে দ্রব্যমূল্যের দাম এখন আকাশ-ছোঁয়া। সাধারণ মানুষের এখন মড়ার উপর খাঁড়ার ঘা অবস্থা।

 

চাল মিল মালিকদের সংগঠন চট্টগ্রাম রাইস মিল মালিক সমিতির সভাপতি ফরিদ উদ্দিন আহমদ বলেন, ‘মোটা চালের দাম কেজিতে ১-২ টাকা করে বেড়েছে। কোটাবিরোধী আন্দোলনে অস্থিরতা ও কারফিউতে মিলে উৎপাদন কম ছিল। এছাড়া পাঁচদিন যানবাহন চলাচল করেনি। এতে চালের দাম কিছুটা বেড়েছে। এখন দেশের পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে ওঠছে। আশা করছি, দু-তিন দিনের মধ্যে দাম স্থিতিশীল হবে।’

 

চট্টগ্রামের চালের পাইকারি মোকামে দেখা যায়, বাজারে বেতি আতপ চাল বর্তমানে বিক্রি হচ্ছে বস্তাপ্রতি ২৮শ টাকা। মাসের শুরুতে ২৪শ টাকা থেকে বেড়ে বিক্রি হয়েছিল ২৬-২৭শ টাকায়। নূরজাহান সিদ্ধ (উন্নতমানের) বিক্রি হচ্ছে ২৮৫০ টাকা দরে। প্রথম ধাপে ২৫শ টাকা থেকে বেড়ে ২৭৫০ টাকায় বিক্রি হয়েছিল। মিনিকেট সিদ্ধ ২৬৫০ টাকা থেকে বেড়ে বর্তমানে বিক্রি হচ্ছে ২৭৫০ টাকায়। পাইজাম সিদ্ধ বিক্রি হচ্ছে ২৯শ টাকায়। মাসের শুরুতে ২৫শ টাকা থেকে বেড়ে হয়েছিল ২৭৫০ টাকা। গুঁটি সিদ্ধ চালের দাম বর্তমানে অপরিবর্তিত রয়েছে।

 

তবে মাসের প্রথম সপ্তাহে গুঁটি সিদ্ধ ২৩শ টাকা থেকে বেড়ে ২৫শ টাকায় বিক্রি হয়েছিল। জিরাশাইল ৩২শ টাকা থেকে বেড়ে ৩৪শ টাকায় বিক্রি হচ্ছে। পাইজাম সিদ্ধ ২৬৫০-২৭০০ টাকা থেকে বেড়ে এখন দ্বিতীয় ধাপে বেড়ে হয়েছে ২৯শ টাকা। নূরজাহান গুঁটি ২৫শ টাকা থেকে বেড়ে এখন বিক্রি হচ্ছে ২৬৫০ টাকা দরে। মিনিকেট আতপ ২৯শ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে তিন হাজার টাকায়। পাইজাম আতপ মানভেদে ২৭শ-২৮৫০ টাকা থেকে বেড়ে বিক্রি হচ্ছে ২৯শ টাকায়। নাজিরশাইল ৩৭শ টাকা থেকে বেড়ে ৩৮শ টাকায় বিক্রি হচ্ছে। কাটারি আতপ ৩১-৩২শ টাকা থেকে বেড়ে এখন বিক্রি হচ্ছে ৩৪শ টাকায়।

 

পাহাড়তলী বণিক সমিতির সাবেক সাধারণ সম্পাদক এসএম নিজাম উদ্দিন পূর্বকোণকে বলেন, ‘চালের মোকামে চালের দাম বৃদ্ধি ও পরিবহন খরচ বেড়ে যাওয়ার কারণে চালের দাম দ্বিতীয়বারের মতো বেড়েছে। এই মাসের শুরুতে বস্তাপ্রতি দুই থেকে আড়াইশ টাকা বেড়েছিল। এখন আবার দুইশ টাকা পর্যন্ত বেড়েছে।’
চালের দাম এক মাসে দুই দফায় বৃদ্ধিতে আরো চাপে পড়েছেন মধ্য-নিম্ন মধ্যবিত্ত শ্রেণি মানুষ। সবচেয়ে বেশি দুশ্চিন্তায় পড়েছেন চলমান সংকটে শ্রমিক ও খেটে খাওয়া নিম্ন আয়ের মানুষ। কারণ কারফিউ ও যানবাহন চলাচল বন্ধ থাকায় এই শ্রেণির মানুষের অনেকেই কর্মহীন হয়ে পড়েছেন। ঊর্ধ্বগতির বাজারে চালের দাম দ্বিতীয় দফায় বাড়ায় দিশেহারা হয়ে পড়েছেন কর্মহীন মানুষ।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট