চট্টগ্রাম মঙ্গলবার, ০৯ জুলাই, ২০২৪

সর্বশেষ:

কোটা বাতিল দাবিতে ২ নম্বর গেট অবরোধ চবি শিক্ষার্থীদের

চবি সংবাদদাতা

৫ জুলাই, ২০২৪ | ১০:২৯ অপরাহ্ণ

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে এবার চট্টগ্রাম নগরীর দুই নম্বর গেট মোড় অবরোধ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা। ঘণ্টাব্যাপী এ অবরোধে শহরে প্রচণ্ড জ্যামের সৃষ্টি হয়।

 

শুক্রবার (৫ জুলাই) বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা শহরের ষোলশহর স্টেশনে জড়ো হয়। পরে মিছিল নিয়ে দুই নম্বর গেট মোড়ে ঘণ্টাব্যাপী অবস্থান নেয়। এ সময় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাড়া চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ, সিটি কলেজ এবং চট্টগ্রামের অন্যান্য কলেজের শিক্ষার্থীরা যোগ দেয়।

 

হাজারো শিক্ষার্থীর মুখে সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে; মেধা না কোটা? মেধা- মেধা, মেধাবীদের কান্না, আর না, আর না; কোটার বিরুদ্ধে লড়াই হবে একসাথে, বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই; চবি আসছে, রাজপথ কাঁপছে; কোটার বৈষম্য; মানি না, মানবো না; আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার; ৭১ এর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার প্রভৃতি স্লোগান শোনা যায়।

 

ইসলামিক স্টাডিজ বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুর রহমান বলেন, ১৫ বছর পড়াশোনা করেছি। ১৫ দিন ক্লাস না করলে কিচ্ছু হবে না। আমরা কোটা পুনর্বহাল প্রত্যাহার না করা পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা বর্জন করছি। কেউ ক্লাসে গেলে তাকে জাতির গাদ্দার হিসেবে সর্বাত্মক বয়কট করা হবে।

 

নাট্যকলা বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী খান তালাত মাহমুদ রাফি বলেন, এই লড়াই আমাদের অধিকার আদায়ের সংগ্রাম।

 

বর্তমানে শিক্ষার্থীদের চারটি দাবি হল-

 

এক. ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকুরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখতে হবে।

 

দুই. ২০১৮ এর পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে।

 

তিন. সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে।

 

চার. দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

 

 

পূর্বকোণ/জুনায়েদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট