চট্টগ্রাম শুক্রবার, ০৫ জুলাই, ২০২৪

সর্বশেষ:

দিনভর বৃষ্টি, নিচু এলাকায় পানি

নিজস্ব প্রতিবেদক

৩ জুলাই, ২০২৪ | ১০:৩৮ পূর্বাহ্ণ

বর্ষা মৌসুম ও মৌসুমি বায়ু সক্রিয় থাকার কারণে সারাদেশে কমবেশি বৃষ্টি হচ্ছে। চট্টগ্রামেও গত চারদিন ধরে বৃষ্টি হচ্ছে। টানা বৃষ্টির কারণে নগরীর নিচু এলাকা, বাসাবাড়ি, দোকানপাট ও বিভিন্ন সড়কে পানি জমে আছে। এতে কিছু কিছু সড়কে খানাখন্দের সৃষ্টি হয়েছে। জলাবদ্ধতা, সড়কে যানজট, ঘরে পানি এসবের কারণে দুর্ভোগ পোহাচ্ছেন বাসা-বাড়ির বাসিন্দারাসহ কর্মজীবী মানুষ, পথচারী এবং স্কুল কলেজগামী শিক্ষার্থীরা।
গতকাল বেলা ১১টা থেকে নগরীতে আবার বৃষ্টি ঝরে। এতে নগরীর জিইসি মোড়, চকবাজার, দুই নম্বর গেটসহ নগরীর কিছু প্রধান সড়কে পানি জমতে দেখা যায়। এসময় সড়কে যানজটের সৃষ্টি হয়েছে। যদিও বৃষ্টি থামার কিছু সময়ের মধ্যে সড়ক থেকে পানি নেমে যায়। কিন্তু কাপাসগোলা, চকবাজার, বহদ্দারহাট, বাকলিয়ার বিভিন্ন  এলাকাসহ নিচু এলাকাগুলোর অনেক বাসাবাড়ি ও দোকানপাটে এখনো পানি জমে আছে।
চট্টগ্রাম আবহাওয়া অফিস জানায়, থেমে থেমে বৃষ্টি হচ্ছে নগরীতে। আজও বৃষ্টির আভাস রয়েছে। বৃষ্টির পানির সাথে জোয়ারের পানি মিলেই জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। তবে দু’দিন পর কমে আসতে পারে বৃষ্টি।
চকবাজার ডিসি রোড এলাকার বাসিন্দা শাহেদ বলেন, গলির ভিতরের রাস্তাগুলোতে পানি জমে আছে। নালা পরিষ্কার না হওয়ায় এমন অল্প বৃষ্টিতেও পানি সরছে না। তবে এখন বৃষ্টির মধ্যে কিছু কিছু এলাকায় নালা পরিষ্কারের কাজ চলছে। এতে আরো দুর্ভোগ বেড়েছে। কারণ বৃষ্টি, রাস্তায় পানি তারমধ্যে আবার নালার ময়লা আবর্জনা রেখে সড়ক দখল করে রেখেছে।
বহদ্দারহাট বাদুরতলা এলাকার কিছু কলোনির ভিতরে নিচতলার ঘরে পানি জমে থাকতে দেখা যায়। বাসা-বাড়ির নারীরা সেই পানি ডিঙিয়ে রান্নাবান্নার কাজ করছেন। এদিকে, বাসা-বাড়িতে গ্যাসের সংকট দেখা দিয়েছে। চুলায় গ্যাস নেই, ঘরে পানি। এমন পরিস্থিতিতে নাকাল বাসিন্দারা।
বেলা ১১টার দিকে বৃষ্টির কারণে পথচারীদের দুর্ভোগে পড়তে হয়েছে। এতে বহদ্দারহাট থেকে মুরাদপুর পর্যন্ত আবার শুলকবহর থেকে দুই নম্বর গেট, জিইসি মোড়, দামপাড়া, জাকির হোসেন রোড। আবার, চকবাজার, আন্দরকিল্লা, নিউ মার্কেট এলাকায় যানজট দেখা যায়।
মুরাদপুরের বাসিন্দা নাছির হোসেন বলেন, বৃষ্টির কারণে সড়কে খানাখন্দের সৃষ্টি হয়েছে। এতে রিকশা, সিএনজি চলাচলে ছোটখাটো দুর্ঘটনা হচ্ছে। বৃষ্টি বন্ধ হলেই খানাখন্দের কাজ করতে হবে। না হয় দুর্ঘটনা বাড়ার আশঙ্কা রয়েছে। দিনের বাকি সময়ও মেঘলা ছিল আকাশ। বিকেলের দিকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়। তবে বৃষ্টি হলেও ভ্যাপসা গরম অনুভূত হয়েছে নগরীতে। 
আজকের জোয়ার-ভাটা :
প্রথম জোয়ার শুরু রাত ৪টা ৪৯ মি.
প্রথম ভাটা শুরু আজ সকাল ১০টা ৫০ মি.
দ্বিতীয় জোয়ার শুরু বিকেল ৫টা ৪২ মি.
দ্বিতীয় ভাটা শুরু রাত ১১টা ১৮ মি. 
পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট