চট্টগ্রাম সোমবার, ০১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম পরিচালক ব্রুনো লাক্রাম্প

দেশ-বিদেশে সঙ্গীত ছড়িয়ে দেয়াই আমাদের লক্ষ্য

নিজস্ব প্রতিবেদক

২৯ জুন, ২০২৪ | ১১:২৪ পূর্বাহ্ণ

১৯৮২ সালে ফ্রান্স থেকে শুরু হয়ে এখন পর্যন্ত সারা পৃথিবীর এক হাজার শহরে ডজন খানেক দেশের সংস্কৃতি নিয়ে আলিয়ঁস ফ্রঁসেজ নানারকম সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করে। যেখানে অংশগ্রহণ করে সব ধরণের সঙ্গীত শিল্পীরা। এমন আয়োজনের উদ্দেশ্য দেশ থেকে দেশে, শহর থেকে শহরে সঙ্গীতকে ছড়িয়ে দেয়া। তারই ধারাবাহিকতায় আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম ১৯৮৫ সালে থেকে বিরতিহীনভাবে চট্টগ্রামেও এমন উৎসবের আয়োজন করে যাচ্ছে।

 

গতকাল শুক্রবার সন্ধ্যায় থিয়েটার ইনস্টিটিউটে আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রামের আয়োজনে অনুষ্ঠিত সঙ্গীত উৎসবে স্বাগত বক্তব্যে আলিয়ঁস ফ্রঁসেজ চট্টগ্রাম পরিচালক ব্রুনো লাক্রাম্প এসব কথা বলেন। এসময় চট্টগ্রামে ছয়টি সঙ্গীত সংগঠনের অর্ধ শতাধিক শিল্পী উৎসবে অংশগ্রহণ করেন। তার বক্তব্য শেষেই শুরু হয় সঙ্গীতের মূল পর্ব। এসময় আলো আঁধারি পরিবেশে একে একে শিল্পীরা রবীন্দ্র, নজরুলসঙ্গীত ও আধুনিক বাংলা গান পরিবেশন করেন। সেই গান অডিটরিয়ামে বসে উপভোগ করেন দর্শনার্থীরা। শিল্পীদের এমন গানের সুরে মুখর ছিল পুরো সন্ধ্যা। বিশ্ব সঙ্গীত দিবস উপলক্ষে অনুষ্ঠিত সঙ্গীত উৎসবটিতে চট্টগ্রামে শিল্পীরা একক সঙ্গীত ও দলীয় সঙ্গীত পরিবেশন করেন। এছাড়া শিল্পীরা পরিবেশন করেন দেশের গান।

 

অনুষ্ঠানে অংশগ্রহণকারী শিল্পীদের মধ্যে উল্লেখ্যযোগ্য হলো- অধ্যাপক পিন্টু ঘোষ, দীপেন চৌধুরী, মো. এনামুল হক, সৃজন পাল, মানুম মজুমদার, শান্তিময় চক্রবর্তী, মুন্নী বড়ুয়া, পাপড়ি ভট্টাচার্য, অদিতি বড়ুয়া, তনি মালালা, সুচিত্রা চৌধুরী, এমিলি দাশ, পান্না বণিক, বৈশাখী দাশ, প্রিয়াঙ্কা চৌধুরী। সঙ্গীত পরিচালনা করেন দীপেন চৌধুরী। সঙ্গীত ভবন থেকে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন- জয়িতা চৌধুরী হৃদিতা চৌধুরী চিরশ্রী সরকার, পৃথিকা নাথ, প্রমা প্রতীতি চৌধুরী, পথ্বীরাজ ধর, সমর জিৎ সেন অয়ন্না চক্রবর্ত্তী। মাইজ ভাÐারী প্রেমের তরী সংগীতালয় থেকে অংশগ্রহণ করে শিল্পী মো. আবসার হোসেন, মো. আবু হানিফ, মো. রাকিব, মো. আসিফ ইকবাল, আবুল কালাম আজাদ, মো. শাহাদাত হোসাইন, মো. আরমান হুসাইন, মো. জিয়াউল হাসান, মো. মেজবাহ উদ্দিন। আর্য সঙ্গীত সমিতি থেকে লেখা ও সুর ছিলেন মৃনালিনী চক্রবতী। অংশগ্রহণকারী শিল্পীরা হলেন, শর্মীদেব, শ্রীয়সীদত্ত, দয়িতাসেন, সুদীপ্তাদাশ, রোশনিরাইয়ান, শুভ্রাদাশ, অহনজিতা সেনগুপ্তা, খনাবল, আইরিন আক্তার। এছাড়া সঙ্গীত পরিষদ থেকে অংশগ্রহণ করে শিল্পী ঐশীদে, ঐন্দ্রিলা দাশ, দীপান্বিতা চক্রবর্তী প্রমুখ।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট