চট্টগ্রাম সোমবার, ০১ জুলাই, ২০২৪

সর্বশেষ:

এইচএসসি পরীক্ষা শুরু কাল

নিজস্ব প্রতিবেদক

২৯ জুন, ২০২৪ | ১০:৫৪ পূর্বাহ্ণ

আগামীকাল রবিবার থেকে চট্টগ্রামসহ সারাদেশে একযোগে শুরু হচ্ছে উচ্চ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষা। প্রশ্নফাঁস ও নকলমুক্ত পরীক্ষা নিশ্চিত করতে আজ শনিবার থেকে ১১ আগস্ট পর্যন্ত ৪৪ দিন দেশের কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে। তবে বিসিএস পরীক্ষার প্রস্তুতি কেন্দ্রিক কোচিং সেন্টারগুলো খোলা রাখা যাবে।

 

এবার এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো থেকে ১ লাখ ৬ হাজার ৩৪ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। চট্টগ্রামের ২৮৭টি কলেজের এসব শিক্ষার্থী ১১৫টি কেন্দ্রে পরীক্ষা দেবে। গত বছরের তুলনায় এবছর চট্টগ্রামে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে ৩ হাজার ৫৬৬ জন। গত বছর ২৭৯টি কলেজের ১ লাখ ২ হাজার ৪৬৮ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিল।
চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা শাখা সূত্র জানায়, এবছর এইচএসসি পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৪৮ হাজার ৩৩২ জন এবং ছাত্রী ৫৭ হাজার ৬৯৮ জন। এ বছর বিজ্ঞান বিভাগ থেকে ২৩ হাজার ৫৩২ জন, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৬ হাজার ২২৫ জন এবং মানবিক থেকে ৪৬ হাজার ২৭৩ জন পরীক্ষায় অংশ নিচ্ছে। গত বছর বিজ্ঞান বিভাগ থেকে ২০ হাজার ৭৪৫ জন, মানবিক বিভাগ থেকে ৪৬ হাজার ৭৪৬ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৪ হাজার ৯৭০ জন পরীক্ষায় বসেছিল।

 

চলতি বছর ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি বোর্ড ও মাদ্রাসা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এরমধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। এবার মোট কেন্দ্র দুই হাজার ৭২৫টি ও শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট