চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

সবজির দাম বেড়েই চলেছে

পাইকারিতে দাম না বাড়লেও খুচরায় চড়া আদা-পেঁয়াজ

নিজস্ব প্রতিবেদক

১৪ জুন, ২০২৪ | ১১:২২ পূর্বাহ্ণ

স্বস্তি নেই কাঁচাবাজারে। গেল সপ্তাহে বাড়তি দরে বিক্রি হওয়া সবজির দাম আরও বেড়েছে। সপ্তাহের ব্যবধানে নতুন করে বেড়েছে টমেটো, বরবটি, কাঁকরোল, গাজর ও শসার। তবে কমেছে পটল, পেঁপে ও চিচিঙ্গার দাম। সবজি ছাড়াও কোরবানির ঈদ ঘিরে ঝাঁজ বেড়েছে আদা-পেঁয়াজের।

 

গতকাল বৃহস্পতিবার নগরীর অক্সিজেন, চকবাজার, বহদ্দারহাট, আতুরার ডিপো, কাজীর দেউড়ি, কর্ণফুলী কমপ্লেক্স, খাতুনগঞ্জ, রিয়াজউদ্দিন বাজারসহ বিভিন্ন স্থানে ঘুরে দেখা গেছে এই চিত্র।

 

এদিন গত সপ্তাহের চেয়ে ৪০ টাকা বেড়ে টমেটো ও শসা ১০০, ২০ টাকা বেড়ে বরবটি ১০০, কাঁকরোল ১২০ এবং গাজর ১৪০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। অন্যদিকে ১০ টাকা কমে ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে পটল ও চিচিঙ্গা। ৩০ থেকে ৪০ টাকা কমে ৪০ থেকে ৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে পেঁপে। অন্যান্য সবজির মধ্যে আলু ৬০, করলা ৮০, লাউ ও মিষ্টি কুমড়া ৪০, ঝিঙ্গে ৭০, লতি ৮০ এবং কাঁচা মরিচ ২০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

 

এদিকে খাতুনগঞ্জে এলাচের ডিও (সরবরাহ আদেশ) ব্যবসায়ীর আর্থিক জালিয়াতির ঘটনায় কোরবানির ঠিক আগে কমেছে পণ্যটির দাম। তবে প্রভাব নেই খুচরা বাজারে। সপ্তাহ খানেক আগে চার হাজারের বেশি দামে বিক্রি হওয়া এলাচের দাম কমেছে সাড়ে ছয়শ টাকা পর্যন্ত। গতকাল খাতুনগঞ্জে ৩ হাজার ৫০০ থেকে ৩ হাজার ৬৫০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এর বাইরে লবঙ্গ ১ হাজর ৩৫০, গোলমরিচ ১ হাজার ৪০০, দারুচিনি ৪০০, জিরা ৬৪০ এবং আদা ২০৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। তবে পাইকারিতে দাম অপরিবর্তিত থাকলেও খুচরায় ঝাঁজ বেড়েছে আদা-পেঁয়াজের। গেল সপ্তাহের চেয়ে ৫ টাকা বেড়ে গতকাল ৯০ থেকে ৯৫ টাকা দরে পেঁয়াজ এবং ৮০ টাকা বেড়ে ৩৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে আদা।

 

অপরিবর্তিত রয়েছে মাছ-মাংসের বাজার। নগরে ব্রয়লার মুরগি ১৬০-১৭০ টাকা, সোনালি মুরগি ৩১০ টাকা এবং দেশি মুরগি ৬০০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এছাড়া গরুর মাংস ৮৫০ থেকে ১ হাজার ৫০ এবং ছাগলের মাংস ১ হাজার ৫০ থেকে ১১শ ৫০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে আকার ভেদে রুই ২৬০ থেকে ৩৬০, কাতলা ৩২০ থেকে ৩৬০, মৃগেল ২০০-২৫০, আকার ভেদে পাঙ্গাস ১৮০-২২০, তেলাপিয়া ২০০-২২০, স্যালমন ফিশ ৪৫০, বাগদা চিংড়ি ৮০০, রূপচাঁদা জাত ও আঁকার ভেদে ৫৫০ থেকে ৭০০, পোয়া মাছ ২৫০, পাবদা ৩৫০ থেকে ৪০০, সুরমা ৩৫০ থেকে ৫৫০, টেংরা ৩৭০ এবং নারকেলি মাছ ২৫০, পোঁয়া মাছ ২৬০ টাকা কেজি দরে বিক্রি হয়েছে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট