চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

চট্টগ্রাম বোর্ডে ফল পুনঃনিরীক্ষণে পাস ১২৭ শিক্ষার্থী

অনলাইন ডেস্ক

১১ জুন, ২০২৪ | ১২:২৮ অপরাহ্ণ

চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (১১ জুন) এ ফল প্রকাশ করা হয়েছে।

এ ফল দেখা যাবে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটসহ একাধিক মাধ্যমে।

প্রকাশিত ফলাফলে দেখা গেছে- চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ২০২৪ সালের এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণে নতুন করে ফেল থেকে পাস করেছে ১০২ পরীক্ষার্থী। এদের মধ্যে একজন জিপিএ-৫ পেয়েছে। ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করে মোট ২৮ হাজার ৩৫১ জন পরীক্ষার্থী। এদের মধ্যে দুই হাজার ৬০ জন পরীক্ষার্থীর মার্কস পরিবর্তন হয়েছে। ২৮ হাজার ৩৫১ আবেদনকারী ৭৬ হাজার ৪২টি উত্তরপত্র পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছিল। এরমধ্যে ফেল থেকে পাস করেছে ১০২ জন পরীক্ষার্থী।

শিক্ষাবোর্ড সূত্র জানায়, মোট জিপিএ বেড়েছে ৮৭১ জনের, জিপিএ ও সিজিপিএ বেড়েছে ৭০৬ জন পরীক্ষার্থীর। আবার জিপিএ বেড়ে সিজিপিএ অপরিবর্তিত রয়েছে ১৬৫ জনের। ফেল থেকে জিপিএ ৫ পেয়েছেন এজজন। কেবল মার্কস বেড়েছে কোনো জিপি বাড়েনি এমন পরীক্ষার্থীর সংখ্যা ১১ হাজার ৮৯।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে ২০২৪ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষায় পাসের হার ৮২ দশমিক ৮০ শতাংশ। যা গেল বছর ছিল ৭৮ দশমিক ২৯ শতাংশ। এছাড়া জিপিএ-৫ পেয়েছে ১০ হাজার ৮২৩ জন। আগের বার তা ছিল ১১ হাজার ৪৫০ জন।

এর আগে, গত ১২ মে চলতি বছরের এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এ বছর ৯টি সাধারণ, মাদ্রাসা ও কারিগরি বোর্ডে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ। প্রতিবারের মত এবারও প্রকাশিত ফলাফলে কারও কাঙ্ক্ষিত ফল না এলে পুনঃর্নিরীক্ষণ আবেদন বা খাতা চ্যালেঞ্জ করার সুযোগ দেওয়া হয়।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট