চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

চবিতে কোটা পুনর্বহাল বাতিলের দাবিতে অবস্থান কর্মসূচি

চবি সংবাদদাতা

৬ জুন, ২০২৪ | ১২:০২ পূর্বাহ্ণ

মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল বাতিলের দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) তাৎক্ষণিক অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ করেছে সাধারণ শিক্ষার্থীরা। এ সময় তারা স্লোগানে স্লোগানে কোটা বাতিলের দাবি জানান।

 

বুধবার (৫ জুন) রাত ১১টায় বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে এ অবস্থান কর্মসূচি পালিত হয়। এ সময় শিক্ষার্থীদের হাতে সকল কোটা বাতিল হোক, বৈষম্যের অবসান হোক; সোনার বাংলা তোমার আমার সবার; কোটা নিপাত যাক, মেধাবীরা মুক্তি পাক ইত্যাদি লিখা সংশ্লিষ্ট প্ল্যাকার্ড দেখা যায়।

 

বিক্ষোভে শিক্ষার্থীরা বলেন, কোটা ব্যবস্থা পুনর্বহাল থাকলে যোগ্যতা থাকা সত্ত্বেও সাধারণ মেধাবী শিক্ষার্থীরা চাকরি পাবে না। এজন্য ২০১৮ সালে ৭ মাস আন্দোলনের মাধ্যমে কোটা পদ্ধতি রহিত করা হয়েছিল। কিন্তু আজ পাঁচ বছরের বেশি সময় পর আদালত পুনর্বহাল করার রায় দেন। এখন সরকার যদি এই রায় গ্রহণ করে নেয় তাহলে আমাদের আন্দোলনের পথ বেছে নিতে হবে। আমরা সকল বৈষম্যের অবসান চাই। দরকার হলে লাগাতার আন্দোলন করবো, তবে এই কোটাকে মেনে নেবো না।

 

প্রসঙ্গত, প্রথম ও দ্বিতীয় শ্রেণির সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধা কোটা ব্যবস্থা পুনর্বহাল করার রায় দিয়েছেন হাইকোর্ট। এই দুই শ্রেণির নিয়োগে কোটা ব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল, সেটি অবৈধ ঘোষণা করে রায় দিয়েছে উচ্চ আদালত। এক রিটের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার (৫ জুন) এ রায় দেন।

 

পূর্বকোণ/জুনায়েদ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট