চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে কোরবানির গরুর চামড়া সর্বনিম্ন ১০০০ টাকা নির্ধারণ

অনলাইন ডেস্ক

৩ জুন, ২০২৪ | ৫:৫৭ অপরাহ্ণ

প্রথমবারের মতো দেশে প্রতি পিস কোরবানির গরুর লবণযুক্ত চামড়ার দাম নির্ধারণ করে দেওয়া হয়েছে। যে গরুর দাম ১ লাখ টাকার মধ্যে বা যে চামড়ার সাইজ ২০ ফুটের মধ্যে, ঢাকায় তার সর্বনিম্ন দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ২০০ টাকা এবং ঢাকার বাইরে ১ হাজার টাকা।

 

প্রতি পিস চামড়ার সর্বনিম্ন দাম নির্ধারণের পাশাপাশি বর্গফুট হিসাবেও দাম নির্ধারণ করা হয়েছে। এবার ঢাকার মধ্যে কোরবানির গরুর চামড়ার মূল্য ধরা হয়েছে প্রতি বর্গফুট ৫৫ থেকে ৬০ টাকা এবং ঢাকার বাইরে প্রতি বর্গফুট গরুর চামড়ার মূল্য নির্ধারণ করা হয়েছে ৫০ থেকে ৫৫ টাকা। এতে গতবারের চেয়ে এবার প্রতি বর্গফুট গরুর চামড়ার দাম বাড়লো ৫ টাকা।

 

সোমবার (৩ জুন) সচিবালয়ে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ, সুষ্ঠু ব্যবস্থাপনা নিয়ে আয়োজিত এক বৈঠক শেষে চামড়ার নতুন মূল্য ঘোষণা করা হয়।

 

প্রতি পিস চামড়ার সর্বনিম্ন দাম নির্ধারণ করার বিষয়ে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, প্রান্তিক, বিশেষ করে মফস্বল গ্রামে যারা কোরবানি দেন তারা চামড়ার দাম সম্পর্কে তেমন ভালো জানেন না। যারা ঢাকা, ঢাকার আশপাশে তাদের নলেজটা অনেক বেশি থাকে।

 

তিনি বলেন, অনেকে স্কয়ার ফুট বোঝে না। ছোট যে গরু কোরবানি হয়, আমি উনাদের জিজ্ঞাসা করেছি ওনারা বলেছেন অনুমানিক ১৮ থেকে ২০ স্কয়ার ফুট চামড়া হয়। এবার আমরা প্রতি বর্গফুটের পাশাপাশি লবণযুক্ত ছোট প্রতি পিস চামড়ার সর্বনিম্ন দাম নির্ধারণ করতে বলেছি।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট