চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২০ জুন, ২০২৪

সর্বশেষ:

বিসিকের সেমিনারে বক্তারা

আমদানি নির্ভরতা কমিয়ে অর্থ সাশ্রয় করে সাব-কন্ট্রাকটিং

নিজস্ব প্রতিবেদক

২৭ মে, ২০২৪ | ১১:৩৬ অপরাহ্ণ

সাব কন্ট্রাকটিং ব্যবস্থায় প্রতিযোগিতামূলক দামে প্রস্তুতকারীর কাছ থেকে অপেক্ষাকৃত কম মূল্যে যন্ত্রাংশ কেনা যায়। এতে একদিকে যেমন দ্রুত সময়ে যন্ত্রাংশ সংগ্রহ করা যায়, তেমনি আমদানি নির্ভরতা কমিয়ে সরকারের অর্থ সাশ্রয় করা সম্ভব হয়। তাই সাব কন্ট্রাকটিং ব্যবস্থা জনপ্রিয় করা গেলে দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প প্রতিষ্ঠানগুলো খুচরা যন্ত্রাংশ বিক্রি করে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত হবে।

 

সোমবার (২৭ মে) বিসিক চট্টগ্রাম কার্যালয়ে আয়োজিত ‘ক্রয়কারী বৃহৎ শিল্পের সাথে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের সাব-কন্ট্রাকটিং সংযোগ ব্যবস্থার বাস্তবায়ন ও উন্নয়ন’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন। বিসিক চট্টগ্রামের উপ-মহাব্যবস্থাপক নিজাম উদ্দিনের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিসিক চট্টগ্রামের আঞ্চলিক পরিচালক (যুগ্ম সচিব) মো. মোতাহার হোসেন।

 

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিসিক ঢাকার দক্ষতা ও প্রযুক্তি বিভাগের উপ-মহাব্যবস্থাপক প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন। উপস্থিত ছিলেন বিসিক চট্টগ্রাম জেলা কার্যালয়ের প্রমোশন কর্মকর্তা মো. তানজিলুর রহমান। সঞ্চালনা করেন বিসিক চট্টগ্রামের ডেপুটি ম্যানেজার তানিজা জাহান।

 

প্রধান অতিথির বক্তব্যে মো. মোতাহার হোসেন বলেন, ২০৪১ সালের আগে আমরা কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে চাই। বিশ্বের বিভিন্ন দেশে সাব-কন্ট্রাকটিং ব্যবস্থা চালু রয়েছে। ক্ষুদ্র ও কুটির শিল্পের উন্নয়নে সরকারি মুখ্য প্রতিষ্ঠান হিসেবে বিসিক তার প্রতিষ্ঠালগ্ন থেকে নিরলস পরিশ্রম করে যাচ্ছে।

 

সেমিনারে ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের আলোচনা থেকে বেশকিছু অভিযোগ উঠে আসে। এরমধ্যে রয়েছে- আমদানি নির্ভর বৃহদায়তন প্রতিষ্ঠানগুলোর অনীহার কারণে ক্ষুদ্র ও কুটির শিল্প রুগ্ন শিল্পে পরিণত হচ্ছে। দেশীয় পণ্য ব্যবহার না করে সরকারি বৃদায়তন প্রতিষ্ঠান বিসিকের আওতায় থাকা প্রতিষ্ঠানগুলোকে রুগ্ন করে দিচ্ছে।

 

সাব-কন্ট্রাকটিং প্রতিষ্ঠানের মালিকরা দাবি করেন- বিসিকের মনিটরিং না থাকায় সরকারি প্রতিষ্ঠানগুলো ক্ষুদ্র ও কুটির শিল্পে তৈরি পণ্যগুলো ব্যবহার করছে না। গুণগত মানের দোহাই দিয়ে বৃহদায়তন সরকারি প্রতিষ্ঠানগুলো দেশীয় ক্ষুদ্র প্রতিষ্ঠানগুলোকে এড়িয়ে যাচ্ছে।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট