চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২০ জুন, ২০২৪

সর্বশেষ:

রেমালে প্লাবিত হতে পারে চট্টগ্রাম ও কক্সবাজারসহ ১৬ জেলা

অনলাইন ডেস্ক

২৬ মে, ২০২৪ | ১১:২৪ পূর্বাহ্ণ

প্রবল ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে উপকূলের ১৬ জেলা এবং এর আশপাশের দ্বীপ ও চরাঞ্চল প্লাবিত হতে পারে। এসব এলাকায় ১২ ফুট পর্যন্ত উচ্চতার তীব্র জলোচ্ছ্বাস হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটি বলছে, এই জলোচ্ছ্বাসের কারণে পাহাড়ে ভূমিধ্বসও হতে পারে।

রোববার (২৬ মে) আবহাওয়া অধিদফতর থেকে জারি করা ঘূর্ণিঝড় সংক্রান্ত সর্বশেষ বিশেষ বুলেটিনে এসব তথ্য জানানো হয়েছে।

বিশেষ বুলেটিনে বলা হয়েছে, প্রবল ঘূর্ণিঝড় রেমালের অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলের অন্তত ১৬টি জেলা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ৮ থেকে ১২ ফুট বেশি উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।

যেসব জেলা জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে সেগুলো হলো— খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পিরোজপুর, ঝালকাঠি, বরগুনা, বরিশাল, ভোলা, পটুয়াখালী, ফেনী, কুমিল্লা, নোয়াখালী, লক্ষ্মীপুর, চাঁদপুর, চট্টগ্রাম ও কক্সবাজার।

এদিকে প্রবল ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগে দমকা বা ঝড়ো হাওয়াসহ ভারী (ঘণ্টায় ৪৪ থেকে ৮৮ মিলিমিটার) থেকে অতি ভারী (ঘণ্টায় ৮৯ মিলিমিটারের বেশি) বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদফতর বলছে, রোববার সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত সময়ের মধ্যে প্রবল ঘূর্ণিঝড় আকারে রেমাল স্থলভাগে আঘাত হানতে পারে।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট