চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২০ জুন, ২০২৪

সর্বশেষ:

এভারেস্ট-লোৎসে জয়ের পর ভিডিওবার্তায় বাবর বললেন ‘সবাইকে ধন্যবাদ’

নিজস্ব প্রতিবেদক

২৩ মে, ২০২৪ | ১:৩০ পূর্বাহ্ণ

একসঙ্গে পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ এভারেস্ট এবং চতুর্থ সর্বোচ্চ শৃঙ্গ লোৎসে জয়ের পর প্রথম ভিডিওবার্তায় দেশের মানুষকে ধন্যবাদ দিয়েছেন চট্টগ্রামের ছেলে ডা. বাবর আলী।

 

বুধবার (২২ মে) নিজের ক্লাব ভার্টিক্যাল ড্রিমার্সের ফেসবুক পেজে দেওয়া ভিডিওবার্তায় বাবর বলেন, ‘হ্যালো! এভারেস্ট আর লোৎসে সামিট শেষে ঘণ্টা তিনেক হলো- বেসক্যাম্পে নেমে এসেছি। পাশে থাকার জন্য সবাইকে অশেষ ধন্যবাদ আর কৃতজ্ঞতা। খুব শিগগিরই দেশে ফিরব। দেখা হবে সবার সাথে।’

 

প্রথম বাংলাদেশি হিসেবে এক অভিযানে হিমালয়ের দুই শৃঙ্গ জয়ের অনন্য রেকর্ড গড়া ডা. বাবর আলী নেপালের উদ্দেশ্যে দেশ ছাড়েন গত ১ এপ্রিল। গত ১০ এপ্রিল এভারেস্টের বেস ক্যাম্পে পৌঁছান তিনি। এরপর ১৪ এপ্রিল বেস ক্যাম্প থেকে যাত্রা শুরু করেন এই পর্বতারোহী। প্রথম দিনেই সরাসরি তিনি উঠে আসেন ২১ হাজার ৩০০ ফুট উঁচুর ক্যাম্প টু-তে।

 

এর পরের কয়েকদিনে ক্যাম্প থ্রি পেরিয়ে ক্যাম্প ফোরে পৌঁছে যান বাবর। প্রতিকূল পরিবেশের কারণে ২৬ হাজার ফুট উচ্চতায় ক্যাম্প ফোর’র উপরের অংশকে বলা হয় ডেথ জোন। তবে সেখান থেকেই ১৮ মে মাঝরাতে আবারও স্বপ্নযাত্রা শুরু করেন বাবর ১৯ মে ভোরে ২৯ হাজার ৩১ ফুট উচ্চতার মাউন্ট এভারেস্টের শীর্ষে তিনি ওড়ান বাংলাদেশের পতাকা।

 

এভারেস্ট জয় করে ফের বেইজ ক্যাম্প ফোরে ফিরে আসেন বাবর। সেখানে বিশ্রামের পর লোৎসের উদ্দেশ্যে রওনা দেন তিনি। ২১ মে ভোরে পৃথিবীর চতুর্থ সর্বোচ্চ পর্বতশৃঙ্গ লোৎসেও জয় করেন চাটগাঁর এই সন্তান। নানা দুঃসাহসী কর্মকাণ্ডের কারণে পরিচিতি পেলেও বাবর পেশায় মূলত একজন ডাক্তার। তিনি চট্টগ্রাম মেডিকেল কলেজের ৫১তম ব্যাচের ছাত্র।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন