চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

জিপিএ-৫ এ সেরা দশ স্কুল

নিজস্ব প্রতিবেদক

৭ মে, ২০১৯ | ২:২১ পূর্বাহ্ণ

গতবারের মতো এ বছর চট্টগ্রাম শিক্ষা বোর্ডে সর্বোচ্চ জিপিএ-৫ পাওয়া দশ শিক্ষা প্রতিষ্ঠানের তালিকায় শীর্ষে রয়েছে নগরীর কলেজিয়েট স্কুল। এই প্রতিষ্ঠান থেকে ৪৫৭ জন শিক্ষার্থী এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেয়। তার মধ্যে ৪১১ জন শিক্ষার্থীই পেয়েছে জিপিএ-৫। কলেজিয়েটের মতো এবারও দ্বিতীয় স্থান ধরে রেখেছে সরকারি মুসলিম হাই স্কুল। এ বছর এই স্কুল থেকে অংশ নেয়া ৩৯২ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩১২ জন শিক্ষার্থী। গত বছর পিছিয়ে থাকা নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয় এ বছর তৃতীয় স্থানে রয়েছে। এ স্কুল থেকে ২৯৪ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছেন। ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবারও চতুর্থ স্থানে রয়েছে। ৩২৫ জন শিক্ষার্থী এ বছর এ স্কুল থেকে অংশ নিয়ে তার মধ্যে ২৭১ জন পেয়েছে জিপিএ-৫। তবে আগের অবস্থান থেকে সরে গিয়ে পঞ্চম স্থানে রয়েছে গতবারে তৃতীয় থাকা বাংলাদেশ মহিলা সমিতি (বাওয়া) বালিকা উচ্চ বিদ্যালয়। এ বছর বাওয়া স্কুল থেকে ৪৬৯ শিক্ষার্থীর মধ্যে ২৬৪ জন পেয়েছে জিপিএ-৫।
এছাড়া চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ৩৩৬ জন শিক্ষার্থীর মধ্যে ২১৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে ষষ্ঠ স্থানে রয়েছে। আর সপ্তম স্থানে রয়েছে নৌবাহিনী স্কুল এন্ড কলেজ। এ স্কুল থেকে অংশ নেয়া ৫১৭ জন শিক্ষার্থীর মধ্যে ১৮৭ জন জিপিএ-৫ পেয়েছে। ২০৯ জন শিক্ষার্থী চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল থেকে এ বছর এসএসসি পরীক্ষায় অংশ নেয়। তার মধ্যে ১৬৩ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়ে বোর্ডের অষ্টম স্থানে রয়েছে। চট্টগ্রাম সরকারি হাই স্কুলের ৩০৪ জনের মধ্যে ১৪৬ জন শিক্ষার্থী এ বছর জিপিএ-৫ পেয়ে নবম স্থানে রয়েছে।
এ বছর চট্টগ্রাম বোর্ডের জেলা থেকে একমাত্র প্রতিষ্ঠান কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয় জিপিএ-৫ এ দশম স্থানে রয়েছে। এ স্কুল থেকে ২৫৯ জন শিক্ষার্থী এ বছর পরীক্ষায় অংশ গ্রহণ করে ১১২ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে।

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট