চট্টগ্রাম মঙ্গলবার, ২৮ মে, ২০২৪

২৪ এপ্রিল থেকে তিন দিনব্যাপী ঐতিহ্যবাহী জব্বারের বলিখেলা

অনলাইন ডেস্ক

১৮ এপ্রিল, ২০২৪ | ৮:৪৫ অপরাহ্ণ

জব্বারের বলি খেলার ১১৫তম আয়োজন উপলক্ষে ২৪, ২৫ ও ২৬ এপ্রিল তিন দিনব্যাপী হবে জমজমাট বৈশাখী মেলা। এ উপলক্ষে আগামী শুক্রবার (১৯ এপ্রিল) বিকাল ৫টায় লালদীঘি পাড়স্থ সিটি করপোরেশনের লাইব্রেরি ভবনে ট্রফি ও জার্সি  উন্মোচন এবং সংবাদ সম্মেলন হবে। মেলা আয়োজক কমিটির সভাপতি ও চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩২ নম্বর আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারী এ তথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, ১৯০৯ সালে এই মেলার আয়োজন শুরুর পর কখনও বন্ধ হয়নি। তবে দুই বছর করোনা মহামারির কারণে মেলার ১১১ ও ১১২তম আসর বাতিল করা হয়েছিল। আগামী বৃহস্পতিবার (২৫ এপ্রিল) চট্টগ্রামের ঐতিহ্যবাহী জব্বারের বলী খেলা ঐতিহ্যবাহী লালদিঘী ময়দানে শুরু হবে। একদিন আগেই প্রতিযোগিতায় অংশ নিতে ইচ্ছুক বলীরা চট্টগ্রামে অবস্থান করবেন।

আয়োজক সূত্রে জানা যায়, বলিখেলার জন্য লালদীঘি মাঠে এরই মধ্যে ২০ ফুট দৈর্ঘ্য ও ২০ ফুট প্রস্থের বালুর মঞ্চ তৈরি করা হয়েছে। সেখানে পাঁচটি ধাপে প্রতিযোগিতা হবে। প্রথম বাছাইয়ের পরের রাউন্ড পর্বে ৫০ জনকে নিয়ে খেলা হবে। সেখান থেকে ২৫ জন যাবেন মূল চ্যাম্পিয়ন পর্বে। এখানে কোনো পয়েন্ট ব্যবস্থা নেই। কুস্তি করতে করতে মাটিতে যে প্রতিপক্ষের পিঠ লাগাতে পারবে সেই বিজয়ী হবে। প্রতিবছর ১০০-১৫০ জন বলি দেশের বিভিন্ন জায়গায় থেকে এসে এ মেলায় অংশ নেন।

পূর্বকোণ/রাজীব

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট