চট্টগ্রাম রবিবার, ২৬ মে, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে কারাগারে ও হাসপাতালে বিশেষ খাবার অ্যাপায়ন

১১ এপ্রিল, ২০২৪ | ৩:৩৩ অপরাহ্ণ

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঁচ হাজার বন্দির জন্য ২৮ চুলায় তৈরি করা হয়েছে বিশেষ খাবার। সম্প্রতি সেখানে মা ও সঙ্গে থাকা ৩৬ জন শিশুকে জেলা প্রশাসন এবং রেড ক্রিসেন্টের উদ্যোগে দেওয়া হয়েছে নতুন পোশাক।

 

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকাল সাড়ে ৭টায় কারাগারে ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। কারাগারের কর্মকর্তা-কর্মচারীরা নামাজ আদায় করেন।

 

এরপর ৮টায় অনুষ্ঠিত হয় বন্দিদের ঈদের নামাজ। সকালে তাদের দেওয়া হয় সেমাই আর মুড়ি। দুপুরে দেওয়া হয় পোলাও ও গরুর মাংস। অন্য ধর্মাবলম্বীদের দেওয়া হয় খাসির মাংস। এছাড়া ছিল ডিম, মিষ্টি, কোমল পানীয় ও পান সুপারি। রাতে আপ্যায়ন করা হবে সাদা ভাত, ডাল, রুইমাছ ও আলুর দম দিয়ে। কয়েদিরা এসব খাবার তৈরি করেছেন ।

 

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মুহাম্মদ মঞ্জুর হোসেন জানান, ঈদ উপলক্ষে বিশেষ রান্নার আয়োজন করা হয় কারাগারে। ঈদ পরবর্তী দুইদিন স্বজনরা চাইলে বাড়ি থেকে রান্না করা খাবারও দিয়ে যেতে পারবেন। এছাড়া বন্দিরা আত্মীয়-স্বজনের সঙ্গে সাক্ষাৎ এবং সরকারি ফোন বুথের মাধ্যমে টেলিফোনে ঈদের শুভেচ্ছা বিনিময় করতে পারবেন। টেলিভিশনে ঈদের অনুষ্ঠান দেখতে পারবেন।

 

এদিকে ঈদ উপলক্ষে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল ও চট্টগ্রাম জেনারেল হাসপাতালে সকাল-দুপুর-রাতে রোগীদের জন্য বিশেষ খাবার পরিবেশন করা হচ্ছে। সকালে নাস্তার সঙ্গে দেওয়া হয় সেমাই। দুপুরে খাসির কোরমা, পোলা ও মুরগির রোস্ট দেওয়া হয়। রাতেও দেওয়া হবে একই পদের খাবার।

 

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান জানান, প্রতিবছরের মতো এবারও ঈদে প্রায় সাড়ে তিন হাজারের অধিক রোগীকে বিশেষ খাবার দিয়ে আপ্যায়ন করা হচ্ছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট