চট্টগ্রাম রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

সস্ত্রীক চট্টগ্রাম চিড়িয়াখানা পরিদর্শন

উদ্ধার করা জায়গায় একটি বার্ডস পার্ক করতে চাই : জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক

১ এপ্রিল, ২০২৪ | ৩:৪৫ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীর ফয়’স লেকস্থ চট্টগ্রাম চিড়িয়াখানা পরিদর্শন করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান ও তার সহধর্মিনী চট্টগ্রাম লেডিস ওয়েলফেয়ার ক্লাবের সভাপতি তানজিয়া রহমান।

গতকাল রবিবার সকালে চিড়িয়াখানা পরিদর্শনকালে জেলা প্রশাসক বলেন, চিড়িয়াখানার পার্শ্ববর্তী যে ১০ একর জায়গা অবৈধ দখলদারদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে, সেগুলোর আনুমানিক বাজারমূল্য প্রায় ১শ ৫০ কোটি টাকা। আমরা একটি মাস্টারপ্ল্যানের কাজে হাত দিয়েছি। স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদে এ কাজটি বাস্তবায়ন হবে। স্বল্পমেয়াদে এখানে একটি বার্ডস পার্ক করতে চাই। পাশাপাশি আরও এমিউজমেন্টের জন্য সিঙ্গাপুর বা মালয়েশিয়াতে যেসকল বার্ডস পার্ক রয়েছে সেগুলোতে জনসাধারণ, দর্শনার্থী ও পর্যটকরা আসে। আমরা এটিকে এমনভাবে তৈরি করতে চাই যাতে শুধুমাত্র বাংলাদেশের নয়, দেশের বাইরে থেকেও পর্যটকেরা এ বার্ডস দেখতে আসে।

জেলা প্রশাসক বলেন, ২০১৬ সালে দক্ষিণ আফ্রিকা থেকে দুটি রয়েল বেঙ্গল টাইগার চট্টগ্রাম চিড়িয়াখানায় নিয়ে এসেছিলাম। সে দুটি বাঘ বৃদ্ধি পেয়ে চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্তমানে ৩টি শাবকসহ মোট বাঘের সংখ্যা ১৭টি। এছাড়া বিভিন্ন ধরনের পশু-পাখি এই চিড়িয়াখানার সৌন্দর্য বৃদ্ধি করেছে। এ চিড়িয়াখানায় শুধু বাংলাদেশের নয়, রয়েল বেঙ্গল টাইগার ও এক মাস বয়সী তিনটি বাঘশাবকসহ বিভিন্ন পশু-পাখি দেখতে দেশের বাইরে থেকেও বিদেশি পর্যটকেরা আসা শুরু করেছে।

তিনি বলেন, চিড়িয়াখানার পার্শ্ববর্তী ১০ একর জমি দীর্ঘদিনযাবৎ অবৈধ দখলদারদের দখলে ছিল। বিভিন্ন সময়ে বিশেষ করে বর্ষাকালে পাহাড় ধসে এখানে প্রাণহানির ঘটনাও ঘটেছে। গতবছরের জুলাই মাস থেকে উচ্ছেদের মাধ্যমে জায়গাগুলো উদ্ধার করে সরকারের দখলে নিয়ে এসেছি। চট্টগ্রামের জনসাধারণের আগ্রহের কথা চিন্তা করে সেখানে আমরা একটি বার্ডস পার্ক করার জন্য পরিকল্পনা করেছি।

 

এ সময় কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) মো. আরাফাত সিদ্দিকী, চিড়িয়াখানার সদস্যসচিব ও এনডিসি হুছাইন মুহাম্মদ, স্টাফ অফিসার টু ডিসি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আল-আমিন, জেলা নাজির মো. জামাল উদ্দিন ও চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাৎ হোসেন শুভ উপস্থিত ছিলেন।

 

চিড়িয়াখানায় গিয়ে তিনটি বাঘশাবক কোলে নিয়ে ও অন্যান্য পশু-পাখি দেখে চট্টগ্রাম জেলা প্রশাসকের সহধর্মিনী ও চট্টগ্রাম লেডিস ওয়েলফেয়ার ক্লাবের সভাপতি তানজিয়া রহমান জেলা প্রশাসনকে ধন্যবাদ জানান।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন