চট্টগ্রাম রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

চট্টগ্রামসহ চার বিভাগে ঝড়বৃষ্টির আভাস

নিজস্ব প্রতিবেদক

৩১ মার্চ, ২০২৪ | ৩:১৫ অপরাহ্ণ

গবেষণায় জানা গেছে, তাপপ্রবাহ আগের চেয়ে লম্বা হচ্ছে, ফলে বেশি সময় ধরে দুর্দশায় ভুগছে মানুষ। জলবায়ু বিপর্যয়ের ফলে ঘন ঘন দেখা দিচ্ছে তাপপ্রবাহ। সায়েন্স এডভান্সেস জার্নালে শুক্রবার প্রকাশিত এক গবেষণায় এ তথ্য জানা গেছে। এদিকে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, ঢাকাসহ দেশের চার বিভাগের দু-এক জায়গায় ঝড় বৃষ্টি হতে পারে। এসময় দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বাতাসের দিক ও গতিবেগ: দক্ষিণ/দক্ষিণ-পশ্চিম দিক থেকে অস্থায়ীভাবে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৮-১৫ কি. মি বেগে যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ২৫ কি. মি বা অধিক বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

গতকাল চট্টগ্রামের তাপমাত্রা : সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩২.০ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.২ ডিগ্রি সেলসিয়াস।

আজকের সূর্যাস্ত ও আগামীকাল সূর্যোদয় : সূর্যাস্ত হবে সন্ধ্যা ৬টা ৮মিনিটে এবং আগামীকাল সূর্যোদয় হবে ভোর ৪টা ২৭ মিনিটে।

আজকের সেহরি ও ইফতারের সময়: চট্টগ্রামে সেহরির শেষ সময় ভোর ৪টা ২৭ মিনিটে এবং ইফতারের সময় সন্ধ্যা ৬টা ১১ মিনিটে।

জোয়ার-ভাটা : কর্ণফুলী নদীতে প্রথম ভাটা শুরু হয় রাত ৪টা ৩ মিনিটে এবং প্রথম জোয়ার শুরু হবে আজ সকাল ১০টা ২০মিনিটে। দ্বিতীয় ভাটা শুরু হবে বেলা ৪টা ২৬ মিনিটে এবং দ্বিতীয় জোয়ার শুরু হবে রাত ১০টা ৫৫ মিনিটে।

পূর্বকোণ/এসএ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট