চট্টগ্রাম শনিবার, ২৭ জুলাই, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে নকল ও অনুমোদনহীন ওষুধ মজুদ, জেল-জরিমানা

নিজস্ব প্রতিবেদক

২০ মার্চ, ২০২৪ | ৮:২৪ অপরাহ্ণ

চট্টগ্রামের মেহেদীবাগ এলাকায় বিপুল পরিমাণ নকল ও অনুমোদনহীন ঔষধসহ দুইজনকে গ্রেপ্তার করেছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। পাশাপাশি প্রতিষ্ঠান দুটিকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়।

 

বুধবার (২০ মার্চ) দুপুরে শহীদ মির্জা লেনের নূর ভিলা নামক ভবনে কাট্টলী সার্কেলের সহকারী কমিশানর (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকীর নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় প্রায় পাঁচ লাখ টাকা মূল্যের ঔষধ জব্দ করা হয়।

 

জব্দ করা নকল ওষুধের মধ্যে রয়েছে Nerve-Dx, Fair Soap, Virogel, Virocon, Vh-Lotion, Uni-Bion, Uni-D3, Uni Vis, J-One, J-Bion, J-Roba, J-Pollen, S-Bole সহ বিভিন্ন ব্রান্ডের ওষুধ।

 

গ্রেপ্তাররা হল- মো. আহসানুল কবির (৫৬) এবং সুলতানা রাজিয়া (৩৫)।

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট আরাফাত সিদ্দিকী বলেন, অভিযানে যথাযথ কর্তৃপক্ষের লাইসেন্স ছাড়া এজেন্ট পরিচালনা করা, লাইসেন্স ছাড়া ঔষধ মজুদ ও সরবরাহ, নকল ও ভেজাল ঔষধ মজুদ, দামের তারতম্যের মতো গুরুতর অপরাধ পরিলক্ষিত হয়।

 

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে ঘটনাস্থলে এসে ঘটনার সত্যতা নিশ্চিত হয়ে লাইসেন্স ছাড়া কোম্পানির এজেন্সি পরিচালনা, নকল ও ভেজাল ঔষধ মজুদ ও সরবরাহ এবং আভিযানিক টিমের সরকারি কাজে বাধা দেয়ার অপরাধে মো. আহসানুল কবিরকে দেড় রাখ টাকা ও রাজিয়া সুলতানাকে দুই লাখ টাকা জরিমানা, অনাদায়ে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। রাজিয়া সুলতানা জরিমানা পরিশোধ না করায় সাজা পরোয়ানামূলে তাকে চট্টগ্রাম জেলা কারাগারে প্রেরণ করা হয়েছে।

 

দুইজন অপরাধীই স্বীকার করেছে যে, তারা নকল ও ভেজাল ঔষধ বিক্রয় ও বিপণন এর সাথে জড়িত। পাশাপাশি জব্দকৃত সমস্ত ঔষধ জনসম্মুখে ধ্বংস করা হয়েছে। এছাড়াও এই অবৈধ ঔষধ সমূহের সম্ভাব্য বিপপণ দোকানসমূহে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট দপ্তরকে জানানো হবে এবং যে সকল চিকিৎসক এই সব নকল, ভেজাল ও অনুমোদনহীন ঔষধ প্রেসক্রাইব করছেন তাদের ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে বলে তিনি জানান।

 

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামান বলেন, নকল-ভেজাল, আন-রেজিস্ট্রার্ড ওষুধ এবং অবৈধ ওষুধের বিক্রি ও মজুত বন্ধের অভিযান কঠোরভাবে পরিচালনা করা হবে এবং এর সাথে আর কারা কারা জড়িত তা খতিয়ে দেখা হচ্ছে। জনস্বার্থে অভিযান অব্যাহত থাকবে।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট