চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রত্যেক নাগরিকদের মৌলিক চাহিদা নিশ্চিতে কাজ করছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

২০ মার্চ, ২০২৪ | ৪:৩৩ অপরাহ্ণ

চট্টগ্রাম জেলা প্রশাসক (ডিসি) আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেছেন, অন্ন, বস্ত্র ও বাসস্থানসহ প্রত্যেক নাগরিকের মৌলিক চাহিদা নিশ্চিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীতে প্রধানমন্ত্রী বলেছিলেন, এ দেশে কেউ গৃহহীন ও ভূমিহীন থাকবে না। তিনি ওয়াদা ভঙ্গ করেননি। এ পর্যন্ত আট লাখেরও বেশি গৃহহীন ও ভূমিহীন পরিবারকে বিনামূল্যে দুই শতাংশ জমিসহ ঘর তৈরি করে দিয়েছেন তিনি। এ দেশে নারীর ক্ষমতায়নেও শেখ হাসিনা বিশ্বের মধ্যে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন।

 

বুধবার (২০ মার্চ) সার্কিট হাউসের সম্মেলন কক্ষে জেলা সমাজসেবা কার্যালয় আয়োজিত ক্যান্সার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড, জন্মগত হৃদরোগ ও থ্যালাসেমিয়া রোগে আক্রান্ত ৩৫০ জন রোগীর প্রত্যেককে এককালীন ৫০ হাজার টাকা চিকিৎসা সহায়তার চেক বিতরণ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

 

ফখরুজ্জামান বলেন, যারা জঠিল রোগে আক্রান্ত, তাদের চিকিৎসার জন্য ৫০ হাজার টাকা কিছুই নয়। সীমিত সম্পদের মধ্যেও বর্তমান সরকার আপনাদের পাশে দাঁড়িয়েছে। বিধবা ভাতা, বীর মুক্তিযোদ্ধা ভাতা, বয়স্ক ভাতা ও মাতৃকালীন ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করার মাধ্যমে সরকার সামজিক নিরাপত্তা দিন দিন বৃদ্ধি করছে। চট্টগ্রাম জেলায় ২০২৩-২৪ অর্থ বছরে ৩৫০ জন, ২০২২-২৩ অর্থ বছরে ১ হাজার ৪০০ জন, ২০২০-২১ অর্থ বছরে এক হাজার ১৯২ জন এবং ২০১৯-২০ অর্থ বছরে এক হাজার ২৪০ জন জঠিল রোগীকে এককালীন ৫০ হাজার টাকা চিকিৎসা সহায়তার চেক দেওয়া হয়েছে।

 

তিনি বলেন, সরকারের ভ্যাট-ট্যাক্স থেকে এসব আর্থিক সহায়তা দেওয়া হয়। সমাজে বিত্তবান ও অর্থশালী যারা রয়েছেন, তারা যদি নিয়মিত ভ্যাট-ট্যাক্স দেন, তাহলে সরকার আরও বেশি মানবিক সহায়তা নিয়ে জনগণের পাশে থাকতে পারবে। কেনাকাটা করার সময় রশিদপত্র নিলে ব্যবসায়ীরা আর ভ্যাট-ট্যাক্স ফাঁকি দিতে পারবে না।

 

ডিসি বলেন, সরকার স্বাস্থ্যসেবার মানোন্নয়নে সরকারি হাসপাতালের পাশাপাশি সারা দেশে কমিউনিটি ক্লিনিক করেছে। এসব ক্লিনিক থেকে তৃণমূলের মানুষ বিনামূল্যে ওষুধসহ চিকিৎসাসেবা পাচ্ছে। এটি সরকারের আরেকটি যুগান্তকারী পদক্ষেপ।

 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক মো. ফরিদুল আলম। সঞ্চালনা করেন সমাজসেবা অফিসার মো. সোহানুর মোস্তফা শাহরিয়ার।

 

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শহর সমাজসেবা কার্যালয়-১ এর কর্মকর্তা মো. আনোয়ার হোসেন, শহর সমাজসেবা কার্যালয়-২ এর কর্মকর্তা সুজিত কুমার নাথ ও শহর সমাজসেবা কার্যালয়-৩ এর কর্মকর্তা আশরাফ উদ্দিন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট