চট্টগ্রাম শনিবার, ১৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

১০০ টাকার তরমুজ পাইকারিতে ৩০০ টাকা

নিজস্ব প্রতিবেদক

১৮ মার্চ, ২০২৪ | ৭:২৮ অপরাহ্ণ

প্রান্তিক পর্যায়ের ১০০ টাকার তরমুজ চট্টগ্রামের পাইকারি বাজারে ৩০০ টাকার বেশি দামে বিক্রির প্রমাণ পেয়েছে জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত।

 

সোমবার (১৮ মার্চ) নগরীর ফিরিঙ্গিবাজারে তরমুজ আড়তে অভিযানে দামের এ বিষয়টি উঠে আসে।

 

দুপুরে চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত এ অভিযান পরিচালনা করেন। এ সময় রশিদ সংরক্ষণ না করায় দুটি আড়তকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়।

 

জেলা প্রশাসনের বিজ্ঞপ্তিতে বলা হয়, অভিযানে বিভিন্ন আড়তে সংরক্ষণ করা কেনা-বেচার রশিদ, মালিক ও প্রান্তিক কৃষকদের দেওয়া তথ্যে দেখা যায়, প্রতিটি তরমুজের গড় উৎপাদন খরচ ১০০ টাকা। অথচ সেই তরমুজ আড়তে পাইকারি বিক্রি হচ্ছে ২০০ থেকে ৩৩০ টাকা পর্যন্ত।

 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য দিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রান্তিক পর্যায়ে প্রতিটি ৫-৭ কেজি ওজনের তরমুজ উৎপাদন খরচ হয় ৩৫-৪০ টাকা, যেগুলো কৃষকরা বিক্রি করে থাকেন ৮৫-১০০ টাকা দরে। এর সঙ্গে পরিবহনসহ অন্যান্য খরচ মিলিয়ে আড়তে প্রতিটি তরমুজের দাম হওয়ার কথা ১২০ থেকে ১৪০ টাকা।

 

কৃষি বিপণন আইন অনুযায়ী, যেকোনো ফলে উৎপাদন পর্যায়ে সর্বোচ্চ ৩০ এবং পাইকারি পর্যায়ে ২০ শতাংশ পর্যন্ত মুনাফার সুযোগ আছে।

 

অস্বাভাবিক দামে তরমুজ বিক্রি করায় আড়তদারদের সতর্ক করার কথা জানিয়ে বিজ্ঞপ্তিতে বলা হয়, কেনাবেচার রশিদ সংরক্ষণ না করায় ইসলাম ট্রেডার্সকে পাঁচ হাজার টাকা এবং মদিনা ফার্মকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট