চট্টগ্রাম সোমবার, ১৫ এপ্রিল, ২০২৪

রিয়াজউদ্দিন বাজারে নাগরিক উদ্যোগের গণপ্রচারণা

ভোগ্যপণ্যের দামের তারতম্যে সুজনের ক্ষোভ প্রকাশ

অনলাইন ডেস্ক

১২ মার্চ, ২০২৪ | ১১:০৫ অপরাহ্ণ

রিয়াজউদ্দিন বাজারে নাগরিক উদ্যোগের গণপ্রচারণায় ভোগ্যপণ্যের দামের তারতম্যে ক্ষোভ প্রকাশ করলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক এবং মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন। রমজান মাসের ব্যবহার্য ভোগ্য পণ্যসামগ্রী জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখার নিমিত্তে আজ মঙ্গলবার (১২ মার্চ ২০২৪ইং) সকালে নগরীর বৃহত্তম ব্যবসা কেন্দ্র রিয়াজউদ্দিন বাজার থেকে নাগরিক উদ্যোগের ধারাবাহিক গণপ্রচারণা কর্মসূচির উদ্বোধন করতে গিয়ে ভোগ্যপণ্যের দামের তারতম্যে ক্ষোভ প্রকাশ করেন তিনি।

 

এসময় ক্রেতাদের তিনি দুই দিনের বেশি ইফতার সামগ্রী ক্রয় না করারও অনুরোধ জানান। এসময় সুজন বলেন রহমত, মাগফেরাত ও নাজাতের বার্তা নিয়ে দীর্ঘ এক বছর পর মুসলমানদের দ্বারে আবার ফিরে এসেছে সিয়াম সাধনার মাস মাহে রমজান। অশেষ রহমত, বরকত, মাগফেরাত ও নাজাতের এ মাস মহান আল্লাহর নৈকট্য, শান্তি এবং তাকওয়া অর্জনের অপূর্ব সুযোগ এনে দেয়। কিন্তু অত্যন্ত দুঃখজনক হলেও সত্যি যে, রমজান মাস এলেই দেশে নিত্য প্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্যবৃদ্ধির প্রতিযোগিতা শুরু হয়ে যায়। সচরাচর দেখা যায় রোজায় যেসব পণ্যের চাহিদা বেশি থাকে সেগুলোর দামই বেশি হয়। তাছাড়া এক শ্রেণির অসাধু ব্যবসায়ীরা রমজান মাসকে টার্গেট করেছে তাদের মুনাফা লুফে নেওয়ার হাতিয়ার হিসেবে। সে হিসেবে তারা পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে বাজার থেকে অতিরিক্ত অর্থ হাতিয়ে নেয়। এদের বিরুদ্ধে সকলকে সোচ্চার হওয়ারও আহবান জানান তিনি।

 

তিনি আরো বলেন সরকার রমজানে ব্যবহার্য ভোগ্যপণ্যের দাম জনগণের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। রমজানে ব্যবহৃত পণ্যসামগ্রীর উপর সরকার আমদানি শুল্কও মওকুফ করেছে জনগণকে সুবিধা প্রদানের জন্য। কিন্তু দেখা যাচ্ছে যে, সরকার আমদানিকৃত পণ্যের উপর ধার্যকৃত শুল্ক মওকুফ করলেও প্রায় ক্ষেত্রে ভোক্তাগণ এর সুফলপ্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন। উপরন্তু বাজারে কৃত্রিম সংকট তৈরি করে ভোক্তাদের জিম্মি করা হচ্ছে।

 

বাজারে পণ্যের মূল্য নিয়ন্ত্রণ রাখতে সিটি কর্পোরেশন, জেলা প্রশাসন, ভোক্তা অধিকার এবং বিএসটিআইয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণের দ্বারা অভিযান পরিচালনা করারও অনুরোধ জানান খোরশেদ আলম সুজন।

 

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন নাগরিক উদ্যোগের ভারপ্রাপ্ত চেয়ারম্যান হাজী মো. ইলিয়াছ, সদস্য সচিব হাজী মো. হোসেন, মো. শাহজাহান, মহানগর ছাত্রলীগের সভাপতি এস এম ইমরান হাসান আহমেদ ইমু, এ এইচ এম বেলাল উদ্দিন, জয়জিৎ চৌধুরী, আনন্দ আচার্য, অসিত দেব হৃদয় প্রমুখ। 

 

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট