চট্টগ্রাম রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সহযোগিতা চাইলেন সুজন

নিজস্ব প্রতিবেদক

২৮ ফেব্রুয়ারি, ২০২৪ | ৮:৩৯ অপরাহ্ণ

রমজান কেন্দ্রিক দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে ব্যবসায়ীদের সহযোগিতা চাইলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সাবেক প্রশাসক এবং চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি খোরশেদ আলম সুজন।

 

আসন্ন রমজানে ব্যবহৃত ভোগ্যপণ্য জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার জন্য আজ বুধবার (২৮ ফেব্রুয়ারি) সকালে খাতুনগঞ্জ ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রিজ অ্যাসোসিয়েশন এবং বিভিন্ন ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন তিনি।

 

মতবিনিময়ের শুরুতে খাতুনগঞ্জের ব্যবসায়ীরা ব্যবসা পরিচালনায় নানা ধরনের প্রতিবন্ধকতা বিশেষ করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ওজন নিয়ন্ত্রণের জন্য স্কেল বসানোর কারণে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে মত প্রকাশ করেন। স্কেলের কারণে ভোগ্যপণ্যের দাম বৃদ্ধি পাচ্ছে। রমজান আসন্ন কিন্তু তারপরও মাল উঠা নামার ঘাট এবং গুদামগুলো খালি বলে অভিযোগ ব্যবসায়ীদের। বড় বড় আমদানিকারকরা ঢাকায় অবস্থান করছেন। বহিনোঙ্গর থেকে পণ্য খালাস করে সরাসরি ঢাকায় নিয়ে যাওয়া হচ্ছে।

 

অন্যদিকে দ্রব্যমূল্য বৃদ্ধিসহ নানাবিধ কারণে ঝামেলায় পড়তে হয় খাতুনগঞ্জের ব্যবসায়ীদের। পদে পদে বিভিন্ন ধরনের ভোগান্তির কারণে খাতুনগঞ্জের আগের সেই জৌলুস নেই। অন্যান্য বছর রমজানের আগে পণ্য খালাসে ট্রাকের বিশাল সারি থাকলেও এখন সেই আমেজ নেই বলেও দাবি করেন ব্যবসায়ীরা। এর মধ্য দিয়ে চট্টগ্রামের ব্যবসা বাণিজ্যকে ধ্বংস করার ষড়যন্ত্র চলছে বলেও মত প্রকাশ করেন তারা।

 

এসব সমস্যা সমাধান করে প্রকৃত ব্যবসায়ীদের ব্যবসার পরিবেশ সৃষ্টি করার জন্য সুজনকে সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ জানান খাতুনগঞ্জের ব্যবসায়ীগণ।

 

এসময় সুজন ব্যবসায়ী নেতৃবৃন্দের বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা এবং সমস্যার কথা মনযোগ সহকারে শুনেন। তিনি বক্তব্যের প্রারম্ভেই রমজান কেন্দ্রিক দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে খাতুনগঞ্জের আমদানিকারক এবং ব্যবসায়ীদের সহযোগিতা চান। বিশেষ করে রমজানে ব্যবহৃত ভোগ্যপণ্য যেমন: ভোজ্যতেল, ছোলা, ডাল, মটর, পেঁয়াজ, মসলা, চিনি ও খেজুরের দাম জনগণের ক্রয়ক্ষমতার মধ্যে রাখার জন্য ব্যবসায়ীদের প্রতি অনুরোধ জানান। এছাড়া বাজারে কেউ যাতে ভেজাল, পচা এবং মানহীন পণ্য বিক্রি করতে না পারে সেজন্য নজরদারি রাখার জন্যও ব্যবসায়ীদের সহযোগিতা কামনা করেন।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন