চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

প্রথমবারের মতো চবির ভর্তি পরীক্ষা তিন বিভাগীয় শহরে

নিজস্ব প্রতিবেদক

২৮ ফেব্রুয়ারি, ২০২৪ | ৬:৫২ অপরাহ্ণ

প্রথমবারের মতো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা চট্টগ্রামসহ তিন বিভাগীয় শহরে অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোহাম্মদ নূরুল আজিম সিকদার।

 

বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুর ২টায় প্রক্টর কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

 

তিনি বলেন, ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ২ মার্চ। এবার প্রথমবারের মতো তিন বিভাগীয় শহর ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।। এ বছর ভর্তি পরীক্ষায় অংশ নেবে ২ লাখ ৪৩ হাজার ৫৫৫ জন পরীক্ষার্থী।

 

তিনি আরও বলেন, ১৬ মার্চের মধ্যে এবারের পরীক্ষা শেষ হবে। গত বছরের মতো এবারও দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার সুযোগ থাকবে। সকল প্রকার অপ্রীতিকর অবস্থা মোকাবেলা করার জন্য প্রক্টরিয়াল বডি, নিরাপত্তা বাহিনী সর্বদা প্রস্তুত থাকবে।

 

এবারের পরীক্ষায় ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের সিলেবাসে কিছুটা পরিবর্তন হয়েছে। ইংরেজিতে ৪০, বিশ্লেষণ দক্ষতায় ৩০ ও সমস্যা সমাধান (প্রবলেম সলভিং) অংশে ৩০ নম্বর থাকবে। এছাড়াও এবার সব বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীরা একই প্রশ্নে পরীক্ষা দেবে এই ইউনিটে। এতে করে শিক্ষার্থীরা দক্ষতার সাথে নিজেদের যাচাই করতে পারবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

 

এবারের ভর্তি পরীক্ষা আগামী ২ থেকে ১৬ মার্চের মধ্যে অনুষ্ঠিত হবে। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার জন্য শর্ত সাপেক্ষে সুযোগ রাখা হয়েছে। ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে, ভুল উত্তরের জন্য ০ দশমিক ২৫ নম্বর কাটা যাবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের ফলের ভিত্তিতে সর্বোচ্চ ২০ নম্বর যোগ হবে।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট