চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

চট্টগ্রামে ১ হাজার ঠোঁটকাটা রোগীর বিনামূল্যে অপারেশন

বিজ্ঞপ্তি

২৫ ফেব্রুয়ারি, ২০২৪ | ৭:১০ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীর পাঁচলাইশে অবস্থিত ডেল্টা হেলথ কেয়ার হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে জন্মগত কাটা ঠোঁট ও ফাটা তালুর বা টাকরার এক হাজার রোগীর অপারেশন সম্পন্ন করেছে। ২০১৮ সাল থেকে হাসপাতালটিতে বিশেষ ভর্তূকি ও চিকিৎসকদের আর্থিক ছাড়ে বিনামূল্যে ব্যয়বহুল এসব অপারেশন করা হয়।

 

এ উপলক্ষে শুক্রবার সকালে সেবাপ্রাপ্ত রোগীদের নিয়ে একটি র‌্যালি করা হয়। র‌্যালি শেষে ডেল্টা হেল্থ কেয়ার চিটাগাং লি. এর হাসপাতালের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল আলীমের সভাপতিত্বে এসব রোগীদের জন্য সচেতনতামূলক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় হাসপাতালের ম্যানেজিং ডিরেক্টর ডা. আশরাফুল কবির ভূঁইয়া, হাসপাতালের ডিরেক্টর কাজী শামীম আল মামুন, ডা. তপন কুমার পোদ্দার, অধ্যাপক ডা. সত্যজিৎ ধর, অধ্যাপক পান্না লাল সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

 

সভায় বক্তারা বলেন, সারা বিশ্বে প্রতি ৭০০ শিশুর মধ্যে ১টি শিশু কাটা ঠোঁট, ফাটা তালু টোকরাসহ কোনো না কোনো মুখমণ্ডলের ত্রুটি নিয়ে জন্মায়। সে হিসেবে বাংলাদেশে প্রতি বছর ৫-৬ হাজার শিশু জন্মগত কাটা ঠোঁট তালু বা অন্য কোনো মুখমণ্ডলের ত্রুটি নিয়ে জন্ম নিচ্ছে। এ ধরনের অনেক শিশু অপুষ্টি, শ্বাসকষ্টসহ বিভিন্ন সমস্যা নিয়ে অকালে মারা যায়। যারা বেঁচে থাকে তারা মুখমণ্ডলের বিকৃতি নিয়ে জনসম্মুখে আসতে অস্বস্তিবোধ করে। কারণ সাধারণ মানুষ তাদেরকে নিয়ে হাসি-তামাশা করেন।

 

শিশুদের কথা বলায় সমস্যা হয় তাই তারা স্কুলে যেতে চায় না। তবে সময়মতো এক বা একাধিক অপারেশনের মাধ্যমে এই শিশুদের একদম সুস্থ স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা যায়। এই জন্মগত ত্রুটির কাটা ঠোঁটের অপারেশন ৩ মাস বয়স এবং ৯ মাস বয়স হলে তালু বা টাকরার অপারেশন করা যায়। প্রসঙ্গত, ঠোঁটকাটার অপারেশন খুবই ব্যয়বহুল। প্রতিটি অপারেশন এ প্রায় এক লক্ষাধিক টাকা খরচ হয়। আর্থিকভাবে অসচ্ছল পরিবারের পক্ষে যা সবসময় এই অপারেশনের করানো সম্ভব হয় না। এরমধ্যে কাটা ঠোঁট, ফাটা তালু (টাকরা) রোগীদের সম্পূর্ণ বিনামূল্যে অপারেশনের খরচ দিচ্ছে বিশ্বের সর্ববৃহৎ দাতা সংস্থা আমেরিকার স্মাইল ট্রেন। গত ২৫ বছর ধরে শতাধিক দেশে এই রোগীদের সহায়তা দিয়ে আসছে। বাংলাদেশে স্মাইল ট্রেন এই সেবা শুরু করেছে ২০০০ সাল থেকে এবং এ পর্যন্ত প্রায় ৭০ হাজার অপারেশন করার জন্য আর্থিক সহায়তায় প্রদান করে।

 

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট