চট্টগ্রাম রবিবার, ২১ এপ্রিল, ২০২৪

বোধনের প্রভাতফেরি ও পথ আবৃত্তি

অনলাইন ডেস্ক

২১ ফেব্রুয়ারি, ২০২৪ | ৪:১৫ অপরাহ্ণ

‘আমায় গেঁথে দাওনা মাগো, একটা পলাশ ফুলের মালা…’ গুচ্ছ গুচ্ছ রক্তকরবীর মতো কিংবা সূর্যাস্তের জ্বলন্ত মেঘের মতো আসাদের শার্ট উড়ছে হাওয়ায়, নীলিমায়…..”, ‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’… এমনি দৃঢ় আত্মবিশ্বাস নিয়ে বাঙালি জাতির রাষ্ট্রভাষার বাংলা ভাষার স্বীকৃতির দাবি নিয়ে উত্তুঙ্গ তারুণ্যের রাজপথে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ছাত্রদের এক মিছিলে সালাম, বরকত, রফিক, আসাদসহ অনেক ছাত্রযুবা সেদিন তাঁদের বুকের তাজা রক্ত ঢেলে দেয়। এমন আত্মদান বিশ্বের ইতিহাসের এক বিরল অধ্যায়। আজ এই দিনকে সারাবিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়। ভাষা শহীদদের স্মরণে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম প্রতিবারের মতো এবারও একুশের প্রভাতফেরি ও পথ আবৃত্তির আয়োজন করেছে।

বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে বোধন আবৃত্তি পরিষদ প্রভাতফেরীর মাধ্যমে চট্টগ্রামের অস্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে ফুলেল শ্রদ্ধা নিবেদনের মধ্য একুশের কর্মসূচি সূচিত হয়। এরপর নগরীর নন্দনকানন আর এফ পুলিশ প্লাজার সম্মুখে পথ আবৃত্তি ও কথামালার আয়োজন করা হয়। বোধনের সাংগঠনিক সম্পাদক গৌতম চৌধুরীর সঞ্চালনায় কথামালায় অতিথি ছিলেন কবি আলেক্স আলীম ও প্রমা আবৃত্তি সংগঠনের সভাপতি এবং বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী রাশেদ হাসান।

 

এছাড়াও বক্তব্য রাখেন বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাইল চৌধুরী সোহেল। একক কবিতা আবৃত্তিতে মহান শহীদের স্মরণ করে বোধন আবৃত্তি পরিষদের প্রশিক্ষণ সম্পাদক সঞ্জয় পাল, অনুষ্ঠান সম্পাদক মৃন্ময় বিশ্বাস, প্রচার ও প্রকাশনা সম্পাদক বিপ্লব কুমার শীল, আবৃত্তিশিল্পী লিমা চৌধুরী, পার্থ বড়ুয়া, জসিম উদ্দিন, শংকর প্রসাদ নাথ, রমা দাশগুপ্ত, ঈশা দে, জলিল উল্লাহ, হাসিবুল ইসলাম শাকিল, অন্তী বড়ুয়া, অনুদীপ নাথ, প্রজ্ঞা আচার্য্য,অম্লান চৌধুরী, সৌম্যজিৎ মিত্র, কৌশিকী চৌধুরী, অন্তর্লীনা কর, স্বাগতা চক্রবর্তী, অগ্র বড়ুয়া বর্ণ প্রমুখ।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট