চট্টগ্রাম শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

মাস্টারপ্ল্যানের সবচেয়ে বড় দুর্বলতা হলো এর বাস্তবায়ন

১০ ফেব্রুয়ারি, ২০২৪ | ৪:৪৮ অপরাহ্ণ

জন্মলগ্ন থেকেই দৈনিক পূর্বকোণ চট্টগ্রাম এবং চট্টগ্রামের মানুষকে নিয়ে ভাবে। প্রতিবছর প্রতিষ্ঠাবার্ষিকীতে আমরা ভিন্ন আঙ্গিকে চট্টগ্রামের সমস্যা, সম্ভাবনাসহ নানা বিষয় তুলে ধরি। এবার আমাদের বিষয় হল “নগরীর মাস্টারপ্ল্যান প্রণয়ন ও বাস্তবায়ন কতদূর। আমি টেকনিক্যাল পারসন নই। তবুও যেটুকু বুঝি মাস্টারপ্ল্যান হল একটি শহরের উন্নয়ন ও সম্প্রসারণের গাইডলাইন। অর্থাৎ মাস্টারপ্ল্যানে যেভাবে নির্দেশনা দেয়া হয় সেভাবেই ওই শহরের উন্নয়ন ও সম্প্রসারণ ঘটানো হবে। তাতে একটি পরিকল্পিত শহর গড়ে উঠা সম্ভব।

কিন্তু একটি বিষয় আমরা লক্ষ্য করেছি চট্টগ্রাম শহরে মাস্টারপ্ল্যান বাস্তবায়নে আগ্রহ নেই সংশ্লিষ্ট সংস্থাসমূহের। আবার কোন কোন সরকারি সংস্থা মাস্টারপ্ল্যানের তোয়াক্কা না করে নিজের মত করে প্রকল্প গ্রহণ করেছে। তাই মাস্টারপ্ল্যানের সবচেয়ে বড় দুর্বলতা লক্ষ্য করা যায় বাস্তবায়নের ক্ষেত্রে। যে কারণে, ঢাকার আশপাশ শহর হিসেবে গড়ে উঠলেও চট্টগ্রামে সেভাবে কোনো শহর গড়ে উঠেনি। এমনকি শহরের ভিতরের চাপ কমাতে শহরতলী এবং আশপাশের ১২টি গ্রোথ সেন্টারকে ডেভেলপ করার কথা বলা হয়েছিল মাস্টারপ্ল্যানে। তার ছিটেফুটোও হয়নি।

 

ঢাকার ওসমানী বা সোহরাওয়ার্দীর মত কোনো কিছু কি চট্টগ্রাম শহরে হতে পারতো না? কোথাও কোন ব্রিদিং স্পেস করা হচ্ছে না। আবার পাহাড় কেটে রাস্তা করা হচ্ছে। উন্মুক্ত বা বিনোদনের জায়গা না করে এসব পাহাড় ধ্বংস করে দেয়া হচ্ছে।

 

১৯৯৫ সালের মাস্টারপ্ল্যানে গণপরিবহন যেমন, কমিউটার ট্রেন সার্ভিসের কথা গুরুত্বের সাথে বলা হয়েছে। তা বাস্তবায়ন হয়নি। সরকারের কোটি কোটি টাকা ব্যয় করে বিভিন্ন সময়ে মাস্টারপ্ল্যান করেছে। কিন্তু দুর্ভাগ্য হচ্ছে মাস্টারপ্ল্যান কতটুকু বাস্তবায়ন হয়েছে তা কখনো অডিট হয় না। নির্দিষ্ট সময় পর প্রতিটি মাস্টারপ্ল্যানের অডিট করা উচিত।

 

আমার মনে হয়, মাস্টারপ্ল্যান বাস্তবায়ন না হওয়ার বড় কারণ হল সংস্থাসমূহের মধ্যে সমন্বয়ের অভাব। প্রতিটি সংস্থা তার নিজস্ব চিন্তা ভাবনা থেকে সাময়িক সমাধানের দিকে বেশি আগ্রহী হয়ে উঠে। তারা দূরবর্তী সমস্যা সমাধানে দুরদর্শী সিদ্ধান্ত নিতে চায় না। শহরের আশপাশের উপজেলাসমূহের সাথে রেল সংযোগ স্থাপন করতে পারছি না। নতুন নতুন অর্থনৈতিক উন্নয়ন কর্মকা- হচ্ছে। এসব দৃষ্টিকোণ থেকে নতুন মাস্টারপ্ল্যানের দরকার আছে। তবে অবশ্যই সামগ্রিক পরিকল্পনা নিয়ে মাস্টারপ্ল্যান করতে হবে।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট