চট্টগ্রাম শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

‘সিএআর টি সেল থেরাপি’ ক্যানসার চিকিৎসায় নতুন দিগন্তের সূচনা

নিজস্ব প্রতিবেদক

৮ ফেব্রুয়ারি, ২০২৪ | ১০:০৮ অপরাহ্ণ

যত দিন যাচ্ছে ক্যানসার চিকিৎসায় নিত্য নতুন প্রযুক্তি আসছে। সেরকমই একটি আধুনিক চিকিৎসা পদ্ধতি আবিষ্কার করেছে চেন্নাই অ্যাপোলো হাসপাতাল। যার নাম দেয়া হয়েছে ‘সিএআর টি সেল থেরাপি’। ক্যানসারের চিকিৎসায় নতুন এই থেরাপি (চিকিৎসাপদ্ধতি) বেশ আশা জাগিয়েছে। অ্যাপোলো হাসপাতাল এই চিকিৎসা পদ্ধতি সবার জন্য উন্মুক্ত করে দিয়েছে। ১৫ ও তার বেশি বয়সী ক্যানসার রোগীরা এ সেবা গ্রহণ করতে পারবেন।

সিএআর টি সেল থেরাপি বা চিকিৎসাপদ্ধতি হলো একটি নতুন ধরনের ইমিউনোথেরাপি যা ক্যানসার কোষগুলোকে শনাক্ত করতে এবং ওই কোষগুলোতে আক্রমণ করতে রোগীর নিজস্ব টি-কোষ ব্যবহার করে।

সিএআর টি সেল থেরাপি যা ‘জীবন্ত ওষুধ’ হিসেবে পরিচিত। তাতে অ্যাফেরেসিস নামক এক প্রক্রিয়ার মাধ্যমে একজন রোগীর টি-সেলগুলোকে (এক ধরনের শ্বেত রক্তকণিকা যার কাজ হল ক্যান্সার কোষগুলির বিরুদ্ধে লড়াই করা) একটি নিয়ন্ত্রিত ল্যাবরেটরির পরিবেশে নিরাপদ বাহক (ভাইরাল ভেক্টর)-এর মাধ্যমে জেনেটিক্যালি পরিবর্তন করা হয়।

সিএআর টি সেল থেরাপি বিশ্বব্যাপী স্বীকৃতি অর্জন করেছে। সারা বিশ্বজুড়ে ২৫ হাজারেরও বেশি রোগীর চিকিৎসা করে এই থেরাপিউটিক মডেল থেকে সুবিধা পেয়েছে।

এ বিষয়ে এসিসি কলকাতার সিনিয়র কনসালটেন্ট, হেমাটোলজি ও বিএমটি বিশেষজ্ঞ ডা. অনুপম চক্রপাণি বলেন, এই থেরাপি বি-সেল লিম্ফোমা ও বি-অ্যাকিউট লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ার বিরুদ্ধে সফলভাবে কাজ করেছে। যা ক্যানসার চিকিৎসায় নতুন আশা জাগাচ্ছে। তিনি বলেন, ‘আমদানি করা ওষুধের পাশাপাশি দেশে তৈরি করা থেরাপি বা চিকিৎসাপদ্ধতি অনেকটা স্বস্তির বার্তা।’

এসিসি কলকাতার পেডিয়াট্রিক হেমাটোলজির সিনিয়র কনসালটেন্ট ডা. রাত ভট্টাচার্য বলেন, সিএআর টি সেল থেরাপির সফল বাস্তবায়ন ভারতে ক্যানসার চিকিৎসার অগ্রগতিতে একটি উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে। এই অর্জন যারা ক্যানসারের সঙ্গে লড়াই করছেন তাদের জন্য নতুন আশা ও সম্ভাবনার সঞ্চার করবে। ক্যানসারের বিরুদ্ধে আমাদের লড়াইয়ে একটি নতুন অধ্যায় সূচিত হলো।

পূর্বকোণ/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট