চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৯ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

ঐক্যমতের বাজার : মতের মিল থাকলে বাজার করার সুযোগ

অনলাইন ডেস্ক

৭ ডিসেম্বর, ২০২৩ | ১১:৩৭ অপরাহ্ণ

রাজনীতির সংস্কৃতিতে ঐক্যমত দূরে থাক, মতই শুনতে রাজি না আমরা। অথচ এ সংস্কৃতিটা ঘর থেকে শুরু হওয়ার কথা ছিলো। সমাজ গঠনে ঐক্যমতের গুরুত্ব প্রকাশে বিদ্যানন্দের এই বিশেষ বাজারটির আয়োজন। এখানে সদায় করতে ক্রেতাকে তাঁর জীবনসঙ্গীর সাথে ঐক্যমতের শর্ত দেওয়া আছে। অরাজনৈতিক প্রতিষ্ঠান হিসেবে বিদ্যানন্দ ফাউন্ডেশন রাজনৈতিক বার্তা দিতে পারেনা। তবে গরীবদের সহায়তার পাশাপাশি সমাজ গঠনের পূর্বশর্তটা প্রমোট করতে চায় এই উদ্যোগের মাধ্যমে।

আগামী ৯ ডিসেম্বর শনিবার চট্টগ্রামে প্রায় ২০০ দম্পতি বাজার করার সুযোগ পাচ্ছে ঐক্যমতের বাজারে। নগরীর কলেজিয়েট স্কুল মাঠে আগামী ৯ ডিসেম্বর শনিবার সকাল ১১ টা থেকে শুরু হবে ঐক্যমতে বাজার। চাল, ডাল, তেল, লবণ, আটা, সুজি, ডিম, শাকসবজি, মাছ, মাংস, শিক্ষা উপকরণ, কাপড় সহ সহ প্রায় ২০ টির বেশি আইটেম পাওয়া যাবে এই বাজারে। প্রতি দম্পতি প্রতীকি মূল্যে প্রায় ৭০০-৮০০ টাকার বাজার করতে পারবেন উভয়ের মতামতের ভিত্তিতে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের সদস্যরা নগরীর বিভিন্ন এলাকায় সার্ভে করার মাধ্যমে অসহায় ও শ্রমজীবি দুইশত দম্পতিকে দিয়েছে বিশেষ কার্ড। এই কার্ড দেখিয়ে স্বামী স্ত্রী দুই জন একসাথে বাজার করার সুযোগ পাবেন। শর্ত একটাই পণ্য বাছাইয়ে দুইজনের মতামত একই হতে হবে।

ভিন্নধর্মী এই আয়োজনটির মাধ্যমে বিদ্যানন্দ সামাজিক ঐক্য আর সম্প্রীতির বার্তা দিতে চায়। বিদ্যানন্দ মনে করে তাঁদের এই উদ্যোগটি সমাজের সর্বস্তরের মানুষের মাঝে সম্প্রীতির বার্তা পৌঁছে দেবে।

চট্টগ্রাম থেকে যাত্রা শুরু হয়ে এই বাজার সারা মাসব্যাপি দেশের বিভিন্ন প্রান্তে অনুষ্ঠিত হবে।

স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন ২০১৩ সালে কার্যক্রম শুরু করে। সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর মৌলিক চাহিদা পূরণে কার্যক্রম পরিচালনার পাশাপাশি এই প্রতিষ্ঠান বিভিন্ন সমাজ সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করে থাকে। ২০২৩ সালে বিদ্যানন্দ জনকল্যাণমূখী কার্যক্রমের জন্য একুশে পদকে ভূষিত হয়।

পূর্বকোণ/রাজীব/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট