চট্টগ্রাম শনিবার, ২৪ ফেব্রুয়ারী, ২০২৪

সর্বশেষ:

খনন যন্ত্রে ত্রুটি, সুড়ঙ্গে আটকে থাকা ৪১ শ্রমিক উদ্ধার হয়নি

আন্তর্জাতিক ডেস্ক

২৫ নভেম্বর, ২০২৩ | ১১:৩০ পূর্বাহ্ণ

শুক্রবার রাতে আবারও থেমে গেছে উত্তরাখণ্ডে সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের উদ্ধারের কাজ। অগার নামে যে খনন যন্ত্র দিয়ে এই উদ্ধার কাজ চালানো হচ্ছিল সেই যন্ত্রে যান্ত্রিক ত্রুটির কারণে কাজ বন্ধ করতে হয়।

 

এর আগেও খননযন্ত্র গরম হয়ে যাওয়ার কথা জানিয়েছিলেন উদ্ধারকাজ সংশ্লিষ্ঠ কর্মকর্তারা।

 

জানা যায়, যন্ত্রটি যে উঁচু জায়গার উপর রেখে খননের কাজ চালানো হচ্ছিল, সেই জায়গাটিতেও নাকি আবার ফাটল দেখা দিয়েছে যার কারণে থমকে যায় উদ্ধার কাজ। খবর এনডিটিভি।

 

উদ্ধারকারীদের দাবি, ৫৭ মিটার ধসের বাধা সরাতে গিয়ে অধিকাংশ পথই অতিক্রম করেছে খননের যন্ত্র অগার মেশিন। কিন্তু বাকি থাকা কয়েক মিটার খুঁড়তে গিয়েই বার বার হোঁচট খাচ্ছে অত্যাধুনিক খননযন্ত্রটি। তাই সুড়ঙ্গের কর্মীদের উদ্ধার করতে এ বার শাবল, গাঁইতি নিয়ে আসরে নামতে পারেন উদ্ধারকারীরা।

 

শুক্রবার সকালে উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী পুষ্কর সিংহ ধামী জানিয়ে ছিলেন, রাতের মধ্যে সুড়ঙ্গে আটকে থাকা শ্রমিকদের উদ্ধার করা যাবে। কিন্তু উদ্ধারকাজের শেষ পর্যায়ে হঠাৎই উদ্ধারকারীরা জানান, খনন যন্ত্রে যান্ত্রিক ত্রুটির কারণে কাজ বন্ধ গেছে তাই শুক্রবার রাতে ওই শ্রমিকদের সুড়ঙ্গ থেকে বার করে আনার সম্ভাবনা নেই।

 

গত ১২ নভেম্বর ভারতের উত্তরাখণ্ডে নির্মীয়মাণ সুড়ঙ্গের একাংশ ধসে পড়ে। সুড়ঙ্গটি সাড়ে আট মিটার উঁচু এবং প্রায় সাড়ে চার কিলোমিটার দীর্ঘ। ভাঙা সুড়ঙ্গের ভিতরেই প্রায় ৬০০ মিটার ধ্বংসস্তূপের পিছনে আটকে পড়েন সুড়ঙ্গে কর্মরত ৪১ জন শ্রমিক। সেই ঘটনার ১৪ দিন পেরিয়ে গিয়েছে।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট