চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

বুফে গাছ বিনিময়ের উৎসব

নিজস্ব প্রতিবেদক

১২ নভেম্বর, ২০২৩ | ১:২১ অপরাহ্ণ

যার যে গাছ নেই, সে পছন্দমতো সেই গাছ সংগ্রহ করতে পারবে। বিনামূল্যে এমন আদান-প্রদানের মাধ্যমেই বাগানে বাগানে পৌঁছে যাচ্ছে দুর্লভ ও দামি চারা-বীজসহ ডালপালা। বাসাবাড়িতে সবুজের সমারোহ বাড়াতে শুক্রবার নগরীর সিআরবির শিরীষতলায় বাগানপ্রেমীদের ফেসবুকভিত্তিক সংগঠন চট্টগ্রাম বাগান পরিবারের শীতকালীন মিলনমেলা অনুষ্ঠিত হয়েছে। সেখানেই ভিড় জমে বাগানপ্রেমীদের। মিলনমেলার আকর্ষণীয় ইভেন্ট ছিল ‘বুফে’ গাছ বিনিময়। বৃক্ষপ্রেমীদের নিয়ে একদিনের এ মিলনমেলায় দুই হাজার চারা, কলম ও বীজ এনে জড়ো করা হয় শিরিষতলায়। ‘বুফে গাছ’ বিনিময়ের জন্য লাল ব্যাগে সাজানো দেশি-বিদেশি নানাজাতের ফুল-ফলের গাছের চারা, বীজ ও কলম সংগ্রহে রীতিমতো হুমড়ি খেয়ে পড়েন বাগানপ্রেমীরা। এক উপভোগ্য দৃশ্যের অবতারণা হয় গাছ বিনিময়ের সময়।

 

মেলায় তরুণ-তরুণী, গৃহিণীসহ নানা বয়সী মানুষ আসেন গাছ ও বীজ সংগ্রহ করতে। যার যেটি দরকার পছন্দমতো তা সংগ্রহ করছেন বিনামূল্যে। অনেকে আবার এক প্রজাতির গাছের বিনিময়ে নিজের বাগানের অন্য প্রজাতির গাছ-চারা আদান-প্রদান করছেন। চট্টগ্রাম বাগান পরিবারের এডমিন এ আর টি রাহী বলেন, তিন বছর ধরে আমরা ‘বুফে’র মাধ্যমে গাছ বিনিময়ের আয়োজনটি করছি। বিনামূল্যে একজনের ছাদবাগান-বারান্দায় বৃদ্ধি পাওয়া অতিরিক্ত গাছ অন্যজন যেন পায় সেই ব্যবস্থাই করা আমাদের লক্ষ্য। এবারের মিলনমেলার কেন্দ্রবিন্দু ছিল পৃথিবীর সবচেয়ে দামি মরিচ ‘চারাপিতা মরিচের’ বীজ বিতরণ। এক কেজি ২৮ লাখ টাকা দামের বিদেশি এ মরিচ গাছটি বেশ কিছুদিন আগে ভাইরাল হয়। সেটিই আমরা বিনামূলে দিয়েছিলাম। এছাড়া সাড়ে ৩শ লাল ব্যাগে গিফটের ব্যবস্থা করা হয়েছিলো।

 

নিজেদের বাগানের গাছ উপহার দিতে ও নিতে উপস্থিত হন সবুজ রহিম, নাসরিন এভি, ফারহানা আজিম। তারা বলেন, আমরা চাই এ শহরকে সবুজে সবুজে ভরে দিতে। ভাড়া বাসার বারান্দা, ছাদে গাছ লাগালে পরিবেশ সুন্দর ও দূষণমুক্ত হবে। সবার কাছে সব গাছ থাকে না। সেগুলো অনেক টাকার বিনিময়ে সংগ্রহ করতে হয়। কিন্তু এখানে বিনামূল্যে সেসব নতুন গাছ সংগ্রহ করা যায়। আমরা আমাদের কাছে থাকা অতিরিক্ত চারাগাছ বীজ দিচ্ছি। পাশাপাশি নিজেও কিছু নিব।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট