চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

কমছে সবজি-মাছের দাম

নিজস্ব প্রতিবেদক

১০ নভেম্বর, ২০২৩ | ১:৩০ অপরাহ্ণ

বাজারে কমতে শুরু করেছে সবজির দাম। সপ্তাহের ব্যবধানে প্রায় অর্ধেকে নেমেছে বেশকিছু সবজির দাম। তুলনামূলক দাম কমেছে মাছ, ডিম ও পেঁয়াজ-রসুন-আদার। বহদ্দারহাটের ব্যবসায়ীরা বলছেন, শীতের সবজির সরবরাহ বেড়েছে। ভারতীয় আলুর আমদানিও বেড়েছে এবং মুন্সিগঞ্জের আলু আসছে বাজারে। এছাড়া ভারতীয় পেঁয়াজ আসছে দেশে এবং আমদানি করা ডিমের সরবরাহ বাড়ায় দাম কমেছে সবজিসহ এ ক’টি ভোগ্যপণ্যের।

 

গতকাল বৃহস্পতিবার বহদ্দারহাট কাঁচাবাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি শিম বিক্রি হচ্ছে ১০০ টাকা, মুলা ৫০ টাকা, বরবটি ৮০ টাকা, বেগুন ৫০-৬০ টাকা, তিতকরলা ৬০-৭০ টাকা, কাঁকরোল ৫০ টাকা, টমেটো ১০০-১১০ টাকা, লাউ ৫০-৬০ টাকা, মিষ্টি কুমড়ো ৫০ টাকা, শসা আকার ভেদে ৩০-৫০ টাকা, পেঁপে ৩০-৪০ টাকা, পটল ৫০-৬০ টাকা, কচুর ছড়া ৬০ টাকা, লতি ৩০-৪০ টাকা, চিচিঙ্গা ৪০ টাকা, ঝিঙা ৪০-৫০ টাকা, বাঁধাকপি ৫০ টাকা, ফুলকপি ৭০-৮০ টাকা এবং কাঁচামরিচ ১৪০ টাকায় বিক্রি হয়েছে। এসব সবজি সপ্তাহ আগে বিক্রি হয়েছিল ৮০-২০০ টাকার মধ্যে। সপ্তাহের ব্যবধানে শিমে ১০০ টাকা দাম কমেছে। এছাড়া অন্যান্য সবজিতে দাম কমেছে গড়ে ২০-৫০ টাকা। আলু ৬০ টাকা থেকে দাম কমে বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকায়। পেঁয়াজ ৯০-১০০ টাকায় বিক্রি হচ্ছে। পেঁয়াজে দাম কমেছে ১০-২০ টাকা। রসুর ২০০ টাকা থেকে কমে ১৪০ টাকায় এবং আদা ১৮০ থেকে কমে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। ডিম ১৬০ টাকা থেকে দাম কমে বিক্রি হচ্ছে ১৪৫-১৫০ টাকায়।

 

দীর্ঘ ছয় মাসের বেশি সময় পর মাছের দামে কিছুটা পরিবর্তন হয়েছে। বিভিন্ন জাতের মাছে কেজিতে দাম কমেছে ২০-৫০ টাকার মত।

 

তবে বাজার করতে আসা ক্রেতারা বলছেন, দাম কমলেও পূর্বের দামে ফিরেনি। ছয়মাস ধরে চলে আসা দামের থেকে ১০-২০ টাকা কমেছে মাত্র। তবুও আকাশছোঁয়া মাছের দাম থেকে যেটুকু কমেছে এটিও কম নয়। এ বাজারে প্রতি কেজি তেলাপিয়া বিক্রি হচ্ছে ১৭০-২০০ টাকায়, রুই ২৬০-৩০০ টাকায়, কাতল ২৫০-৩০০ টাকায়, মৃগেল ২০০-২৬০ টাকায়, পাঙ্গাস ১৩০-১৫০ টাকায় বিক্রি হচ্ছে। এসব মাছ কেজিতে দাম কমেছে ২০-৫০ টাকা। মাছ ব্যবসায়ী কালু দাশ বলেন, সামুদ্রিক ছোট চিংড়িগুলো বাজারে আসছে। এতে বড় মাছের উপর চাপ কমেছে। পাশাপাশি সামুদ্রিক ও দেশীয় চাষের মাছের সরবরাহ বেড়েছে। তাই সামুদ্রিক মাছসহ দেশীয় মাছের দাম কমেছে। লইট্যা এখন মান ভেদে ৯০-১২০ টাকায় পাওয়া যাচ্ছে। বাডা ২৫০-২৮০ টাকায়, ছোক্কা ২২০-২৬০ টাকায়, বাইলা ২৮০-৩৫০ টাকায়, সুরমা ৩০০-৪০০ টাকায় এবং চিংড়ি আকার ভেদে ৮০-৪০০ টাকায় পাওয়া যাচ্ছে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট