চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

একনেক সভায় ব্যয় ও মেয়াদ বৃদ্ধির অনুমোদন

জট খুলল জলাবদ্ধতা প্রকল্পের

নিজস্ব প্রতিবেদক

১০ নভেম্বর, ২০২৩ | ১২:৪০ অপরাহ্ণ

চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) নেয়া প্রকল্পের ব্যয় ও সময় দুটোয় বেড়েছে। গতকাল বৃহস্পতিবার প্রকল্পটির সংশোধিত উন্নয়ন প্রস্তাবনা (আরডিপিপি) অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। একনেক সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

অনুমোদন পাওয়া নতুন আরডিপিপি অনুযায়ী জলাবদ্ধতা নিরসন প্রকল্পের ব্যয় ৮ হাজার ৬২৬ কোটি টাকা এবং সময় ২০২৬ সালের জুন পর্যন্ত বৃদ্ধি করা হয়েছে। সেই হিসেবে প্রকল্পটির ব্যয় বেড়েছে ৩ হাজার ১০ কোটি টাকা। সময় বেড়েছে আরো ৩ বছর। এরমধ্য দিয়ে জট খুলল জলাবদ্ধতা প্রকল্পের।

 

জানা যায়, পাঁচ হাজার ৬১৬ কোটি ৪৯ লাখ টাকায় ‘চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনকল্পে খাল পুনঃখনন, সম্প্রসারণ, সংস্কার ও উন্নয়ন’ শীর্ষক সিডিএ’র মেগা প্রকল্পটি অনুমোদন পায় ২০১৭ সালের ৯ আগস্ট। শুরুতে প্রকল্পের মেয়াদ ধরা হয় ২০১৭ সালের ১ জুলাই থেকে ২০২০ সালের ৩০ জুন পর্যন্ত। নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় দুই বছর মেয়াদ বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত করা হয়। এ সময়ে প্রকল্পের বিপরীতে মন্ত্রণালয় ছাড় করে ৩ হাজার ৫৪৩ কোটি টাকা।

 

সিডিএ সূত্রে জানা গেছে, ২০২১ সালের ২২ সেপ্টেম্বর প্রকল্পের আকার বৃদ্ধি করে ১০ হাজার ৪২০ কোটি টাকার সংশোধিত ডিপিপি প্রস্তাব করে সিডিএ। তবে ২০২২ সালের ৩১ আগস্ট প্রকল্প মূল্যায়ন কমিটি প্রস্তাবিত ব্যয় কমিয়ে ৮ হাজার ৬২৯ কোটি টাকা নির্ধারণ করে। পরবর্তীতে অনুমোদনের জন্য অর্থ বিভাগে পাঠানো হলে বর্ধিত ৩ হাজার ১২ কোটি ৫৭ লাখ টাকা দিতে অপরাগতা প্রকাশ করে। সর্বশেষ অর্থ বিভাগ সিদ্ধান্ত দেয়, বর্ধিত অর্থের ৫০ শতাংশ সরকারি তহবিল থেকে, ২৫ শতাংশ সিডিএ’র ফান্ড থেকে এবং ২৫ শতাংশ সরকার থেকে ঋণ নিয়ে সিডিএকে পরিশোধ করতে হবে। এরপর গত ১২ অক্টোবর আরডিপিপি প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় অনুমোদন পায়।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট