চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

সর্বশেষ:

হিমালয়ের সাড়ে ১৩ হাজার ফুট উচ্চতায় ১০ বছর বয়সী অহনা

পূর্বকোণ ডেস্ক

৬ নভেম্বর, ২০২৩ | ১২:১৭ অপরাহ্ণ

হিমালয়ের ১৩ হাজার ৫ শ ৫০ ফুট  বা ৪ হাজার ১শ ৩০ মিটার উচ্চতায় অবস্থিত অন্নপূর্ণা বেস ক্যাম্পে প্রথম ট্রেকিং করার রেকর্ড গড়লেন ১০ বছর বয়সী বাংলাদেশি মেয়ে অহনা রিদা জাহরা।

 

গত ৩০ নভেম্বর ১০ সদস্যের একটি দল অন্নপূর্ণা বেস ক্যাম্পে যাওয়ার জন্য বাংলাদেশ ছেড়ে যায়। ট্রেক লিডার ব্যতীত, ১০ বছর বয়সী অহনা সহ গ্রুপের নয় জন সদস্যের জন্য এটিই ছিল প্রথম হিমালয়ে ট্রেকিং অভিজ্ঞতা। নেপালের অন্নপূর্ণা অঞ্চলে তাদের ট্রেকিং এর ৫ম দিনে, ৩ নভেম্বর তারিখে দলটি ১৩ হাজার ৫শ ৫০ ফুট  বা ৪ হাজার ১ শ ৩০ মিটার উচ্চতার অন্নপূর্ণা বেস ক্যাম্পে সফলভাবে পৌছে যায়।

 

অহনা চট্টগ্রামের নাসিরাবাদের সানশাইন গ্রামার স্কুলের ছাত্রী। তার বাবার কাছ থেকে পাহাড় এবং ট্রেকিং সম্পর্কে জানা। চট্টগ্রামের ফয়’সলেকের বেস ক্যাম্পে অবস্টাক্যাল কোর্স এবং ট্রি-টপ এক্টিভিটি চ্যালেঞ্জ সম্পন্ন করার মাধ্যমে অহনার আগ্রহ এবং শারীরিক ক্ষমতা বাবা-মার সামনে দৃশ্যমান হয়। তারপর অহনা, ভ্রমণকন্যা ও রোপফোর আয়োজিত একটি মৌলিক প্রশিক্ষণে আগ্রহের সাথে অংশগ্রহণ করে। অন্নপূর্ণা বেস ক্যাম্প ট্রেকিং এর প্রস্তুতির অংশ হিসাবে চন্দ্রনাথ পাহাড়ে ট্রেকিং করার সময় তার মানসিক ও শারীরিক সক্ষমতা প্রমাণিত হয়েছিল যা তার বাবা-মাকে হিমালয়ে ট্রেকে পাঠানোর জন্য আশ্বস্ত করে। অন্নপূর্ণা বেস ক্যাম্প ট্রেকিং এর জন্য অহনাকে প্রশিক্ষণ দিতে পেরে রোপফোর অনেক গর্বিত! এত ছোট বয়সেই অহনাকে তার আগ্রহের পথে এগিয়ে যাবার সুযোগ করে দেবার জন্য তার বাবা-মা প্রশংসার দাবিদার।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট