চট্টগ্রাম মঙ্গলবার, ১৮ জুন, ২০২৪

সর্বশেষ:

স্মার্ট স্কুলবাস যুগে চট্টগ্রাম প্রবেশ করছে চলতি মাসেই

আজ থেকে শুরু হচ্ছে স্কুলবাস স্মার্ট করার কার্যক্রম। প্রথম স্মার্ট করা হবে ৮ নম্বর রুটের স্কুলবাস

মিজানুর রহমান

৪ নভেম্বর, ২০২৩ | ১২:২৭ অপরাহ্ণ

দেশের প্রথম জেলা হিসেবে চলতি মাসেই স্মার্ট স্কুল বাস যুগে প্রবেশ করছে চট্টগ্রাম। আজ শনিবার থেকে চট্টগ্রাম জেলা প্রশাসনের তত্ত্বাবধানে পরিচালিত বিআরটিসির ১০টি স্কুল বাস স্মার্ট করার কার্যক্রম শুরু হবে। সবার আগে স্মার্ট হিসেবে গড়ে তোলা হবে ৮ নম্বর রুটে পরিচালিত স্কুল বাসটি। ১০-১৫ দিনের মধ্যে কাজ শেষ করে এ মাসেই স্কুল শিক্ষার্থীদের বহন করবে এ বাস।

 

সংশ্লিষ্টরা বলছেন, চট্টগ্রামের শিক্ষার্থীদের জন্য উপহার হিসেবে প্রধানমন্ত্রীর দেওয়া বিআরটিসির স্কুল বাসগুলো ‘স্মার্ট’ করার কাজ শেষ হলে তাদের স্কুলযাত্রা আরো নিরাপদ ও আরামদায়ক হবে। অভিভাবকদের ভোগান্তি কমবে। নগরীর ভয়াবহ যানজট নিরসন এবং দুর্ঘটনা রোধেও কাজ দেবে। চট্টগ্রামকে দেশের প্রথম ‘স্মার্ট’ জেলা হিসেবে গড়ে তোলার প্রচেষ্টা এগিয়ে যাবে। স্কুল বাস স্মার্ট করার পর রেজিস্ট্রেশন সম্পন্ন করা শিক্ষার্থীদের হাতে একটি স্মার্ট কার্ড দেওয়া হবে। বাস ভাড়া পরিশোধ করতে হবে এ কার্ডের মাধ্যমে। কোনো শিক্ষার্থী বাসে উঠার সময় স্মার্ট কার্ড নির্দিষ্ট ডিভাইসে পাঞ্চ করার সঙ্গে সঙ্গে অভিভাবকের কাছে খুদে বার্তা চলে যাবে। বাস থেকে নামলেও ফের খুদে বার্তা পৌঁছে যাবে অভিভাবকের মোবাইলে। স্কুল বাসের ভেতরে স্থাপন করা সিসি ক্যামেরার আইপি এড্রেস অভিভাবকদের দেওয়া হবে। সেখানে প্রবেশ করে অভিভাবকরা ঘরে বসেই স্কুল বাসের ভেতর তার সন্তান কেমন আছে, কী করছে- তা সরাসরি দেখতে পারবেন। এছাড়া প্রতিটি বাসে জিপিএস ট্র্যাকার, জিআইএস প্রযুক্তি স্থাপন করা হবে। এর মাধ্যমে সন্তানের গতিবিধির উপর লক্ষ্য রাখতে পারবেন অভিভাবকরা।

 

জেলা প্রশাসনের কর্মকর্তারা জানিয়েছেন, প্রধানমন্ত্রীর ‘স্মার্ট বাংলাদেশ’ ভিশন বাস্তবায়নে চট্টগ্রামকে প্রথম স্মার্ট জেলা হিসেবে গড়ার উদ্যোগ নিয়েছেন জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। তার উদ্যোগেই স্কুল বাসগুলো স্মার্ট করা হচ্ছে। ইতোমধ্যে ‘স্মার্ট ডিস্ট্রিক্ট ইনোভেশন চ্যালেঞ্জে ‘স্মার্ট স্কুল বাস’ প্রকল্প দেশে প্রথম হয়েছে। সেখানে পুরস্কার হিসেবে পাওয়া ৮০ লাখ টাকা দিয়েই স্কুল বাসগুলো স্মার্ট করার কাজ শুরু হচ্ছে।

 

জানতে চাইলে অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদি উর রহিম জাদিদ পূর্বকোণকে বলেন, শনিবার (আজ) থেকে স্কুল বাসগুলো স্মার্ট হিসেবে গড়ে তোলার কাজ শুরু হবে। প্রথম স্মার্ট করা হবে ৮ নম্বর রুটের স্কুল বাসটি। ১০-১৫ দিনের মধ্যে কাজ শেষ করে এ মাসেই স্কুল শিক্ষার্থীদের বহন করবে এ বাস। বাকিগুলো পর্যায়ক্রমে স্মার্ট বাস হিসেবে গড়ে তুলবো আমরা।

 

তিনি বলেন, শুক্রবার (গতকাল) সকালে ৮ নম্বর স্কুল বাসটি আমরা পরিদর্শন করেছি। কীভাবে এ বাস স্মার্ট করা হবে- সে নকশা ঠিক করতে বিআরটিসি, জিপিএইচ ইস্পাত, নেটওয়ার্কিং প্রতিষ্ঠান, স্কুল বাস মনিটরিং টিমসহ সংশ্লিষ্ট অংশীজনদের সঙ্গে মতবিনিময় করেছি। ডিসি স্যারের নির্দেশনা অনুযায়ী নকশা চূড়ান্ত করা হয়েছে। শনিবার (আজ) থেকে কাজ শুরু হবে।

 

স্মার্ট স্কুল বাস চালু হলে শিক্ষার্থীদের স্কুলযাত্রা সাশ্রয়ী ও নিরাপদ এবং অভিভাবকদের ভোগান্তি দূর হবে বলে মনে করেন চট্টগ্রাম কলেজিয়েট স্কুলের প্রধান শিক্ষক সিরাজুল ইসলাম। তিনি পূর্বকোণকে বলেন, গণপরিবহন ব্যবস্থা নিরাপদ না হওয়ায় অভিভাবকরা সন্তানকে একা স্কুলে ছাড়তে চান না। সঙ্গে স্কুলে চলে আসেন। তাদের সময় অপচয় হয়। কাজে ব্যাঘাত ঘটে। ‘স্মার্ট’ স্কুল বাস চালু হলে অভিভাবকদের দুশ্চিন্তা দূর হবে।

 

পূর্বকোণ/আরডি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট