চট্টগ্রাম শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১

৭ সেপ্টেম্বর, ২০১৯ | ৬:১২ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের জলসীমায় ১৮ দিন ধরে ভাসছে দুই বিদেশি জাহাজ

বাংলাদেশের জলসীমায় গত ২০ আগস্ট থেকে দুটি বিদেশি জাহাজ অনুপ্রবেশ করেছে। এগুলো মাছ ধরার জাহাজ বলে জানিয়েছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একটি সূত্র। তবে জাহাজ দুটি কী উদ্দেশ্যে বাংলাদেশ সমুদ্রসীমায় ঘুরছে সে বিষয়ে মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা দিতে পারেননি কোনো ধরণের তথ্য।

নাম প্রকাশ না করার শর্তে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, মাছ ধরার জাহাজ দুটি ভারতের কন্টিনেন্টাল ফিশারিজ লিমিটেডের। এখন জাহাজ দুটি চট্টগ্রাম বন্দরে রয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্টদের নিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ে একটি বৈঠক ৮ সেপ্টেম্বর (রবিবার) অনুষ্ঠিত হবে বলেও জানান তিনি।

বিষয়টির সত্যতা স্বীকার করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (ব্লু ইকোনমি) মো. তৌফিকুল আরিফ বলেন, ‘আমাদের জলসীমায় মাছ ধরার দুটি বিদেশি জাহাজের অনুপ্রবেশ ঘটেছে। শুনেছি জাহাজ দুটি আনা হয়েছে মেরামতের উদ্দেশে। তবে জাহাজ দুটি কী উদ্দেশ্যে আমাদের এখানে এসেছে ও তারা কোন দেশের? কাগজপত্র দেখে আমরা সে বিষয়ে নিশ্চিত হবো। এরপরই এ বিষয়ে  নেয়া হবে সিদ্ধান্ত।

তিনি বলেন,  নৌপরিবহন মন্ত্রণালয়, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, নৌ-অধিদফতর, কোস্টগার্ড, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় বা সংস্থার প্রতিনিধিরা বৈঠকে থাকবেন। সে বৈঠকেই সব কর্মকর্তাদের মতামতের ওপর ভিত্তি করে এ বিষয়ে করণীয় নির্ধারণ করা হবে এবং দ্রুত বাস্তবায়ন করা হবে।

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (হারবার ও মেরিন) ক্যাপ্টেন এম শফিউল বারী জানান, এ বিষয়ে বিস্তারিত আমার কিছু জানা নেই। আগামীকাল সচিবালয়ের মিটিংয়ে গেলে জানতে পারব হয়তো।

পূর্বকোণ/রাশেদ

শেয়ার করুন
The Post Viewed By: 558 People

সম্পর্কিত পোস্ট