চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

মেলা হবে না, রিটার্ন জমা নিতে সার্কেল অফিসেই বিশেষ বুথ

নিজস্ব প্রতিবেদক

২৬ অক্টোবর, ২০২৩ | ১১:৫০ পূর্বাহ্ণ

সরকারের ব্যয় সংকোচন নীতির কারণে আয়কর সেবা মাস-নভেম্বরে এবারও আয়কর মেলা অনুষ্ঠিত হবে না। তবে করদাতাদের সুবিধার জন্য সার্কেল অফিসে আয়কর মেলার আদলে রিটার্ন জমা নেওয়া হবে। প্রতিটি সার্কেল অফিসে স্থাপন করা হবে বিশেষ বুথ এবং ওয়ান স্টপ সার্ভিস সেন্টার। সংশ্লিষ্টরা জানান, করদাতাদের সুবিধার্থে এবার এনবিআর বেশ কিছু সিদ্ধান্ত নিয়েছে। যা মাঠপর্যায়ের সব কর অফিসগুলো বাস্তবায়ন করবে। এরমধ্যে রয়েছে আয়কর মেলার পরিবর্তে কর অঞ্চলগুলোতে উৎসবমুখর পরিবেশে ১ থেকে ৩০ নভেম্বর পর্যন্ত আয়কর রিটার্ন গ্রহণের জন্য করদাতাদের সেবা দেওয়া।

 

এছাড়া প্রতিটি অফিসে উন্মুক্ত স্থান বা কার পার্কিং এরিয়ায় রিটার্ন গ্রহণ বুথ ও হেল্প ডেস্ক স্থাপন করে রিটার্ন গ্রহণের পরিবেশকে আকর্ষণীয় করে তুলতে হবে। একই সঙ্গে রিটার্ন দাখিলকারীদের তাৎক্ষণিক প্রাপ্তি স্বীকারপত্রের সঙ্গে রিটার্ন দাখিলের জন্য উৎসাহ দিতে উপহার দেওয়া হবে। মিলবে কর সংক্রান্ত সব তথ্য।

 

চট্টগ্রামের কর কর্মকর্তারা জানান- করসেবা আরও সহজ করতে ২০১০ সালে প্রথমবারের মতো ঢাকা ও চট্টগ্রামে আয়কর মেলার আয়োজন করা হয়। পর্যায়ক্রমে দেশব্যাপী বিভাগীয় শহর, জেলা সদর ও উপজেলা পর্যায়েও যা অনুষ্ঠিত হয়। তবে ২০২০, ২০২১ ও ২০২২ সালে করোনা মহামারীর কারণে আয়কর মেলা বন্ধ ছিল।

 

চট্টগ্রাম কর অঞ্চল-২ এর উপ-কর কমিশনার রাকিবুল হাফিজ পূর্বকোণকে বলেন, নভেম্বর জুড়ে চট্টগ্রামের কর অঞ্চলগুলোর সার্কেল অফিসগুলোতে করদাতাদের বিশেষ সেবা দেওয়া হবে। সহজে রিটার্ন জমা দিতে পারবেন টিআইএনধারীরা। এছাড়া রূপালী ব্যাংকের বুথে করের এ-চালান জমা দেওয়া যাবে।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট