চট্টগ্রাম সোমবার, ২৪ জুন, ২০২৪

সর্বশেষ:

‌‌‌‌‌‌‌‘অপরাজনীতি থেকে মুক্তির একমাত্র উপায় সর্বজনীন মানবতার রাজনীতি’

বিজ্ঞপ্তি

২১ অক্টোবর, ২০২৩ | ৫:১৩ অপরাহ্ণ

বিশ্ব ইনসানিয়াত বিপ্লব’র প্রবর্তক আল্লামা ইমাম হায়াত বলেছেন, জীবন ও জগতের দয়াময় স্রষ্টা প্রদত্ত প্রাকৃতিক রূপরেখায় এবং স্রষ্টার মহান রাসুল নির্দেশিতভাবে রাষ্ট্র-দুনিয়া এবং রাষ্ট্রীয় ও প্রাকৃতিক সকল সম্পদ কোন এক ধর্মানুসারী বা এক জাতি- এক গোষ্ঠীর নয়। আলো-বাতাস মাটি পানির মতই সব মানুষের। গতকাল শুক্রবার ইনসানিয়াত বিপ্লবের উদ্যোগে অনুষ্ঠিত চট্টগ্রাম লালদীঘি ময়দানে জনসমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
আল্লামা ইমাম হায়াত বলেন, জীবনের সত্য হারিয়ে মানুষ অমানুষ হওয়া, মানবজীবনের সকল সংকট ও দুর্দশা এবং চলমান সকল রাষ্ট্রীয় সন্ত্রাস-খুন-জুলুম-লুট-বর্বরতা-উৎখাত-ধ্বংসযজ্ঞের মূলে আছে ধর্মের নামের আড়ালে অধর্ম উগ্রবাদি অপরাজনীতি। অপরাজনীতির বিভীষিকা থেকে মুক্তির একমাত্র উপায় সর্বজনীন মানবতার রাজনীতি।
মহাসমাবেশে প্রধান অতিথি ছিলেন মহান সুফি সাধক, রাষ্ট্রীয় একুশে পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব আল্লামা সৈয়দ সাইফুর রহমান নিজামী শাহ।
ইমাম হায়াত বলেন, প্রাকৃতিক শক্তির পর রাজনীতিই মানবজীবনের প্রধান নিয়ন্ত্রক ও নিয়ামক শক্তি। আর এজন্য রাজনীতি হতে হবে সব মানুষের কল্যাণে সত্য-ন্যায়-মানবতাভিত্তিক। একক ধর্ম ও মতবাদের ভিত্তিতে নিজ নিজ ধর্ম মতপথ পেশায় নিজেদের অভ্যন্তরীণ দল হতে পারে, কিন্তু রাজনৈতিক দল হতে পারে না।
তিনি বলেন, বর্তমান দুনিয়ায় বস্তুবাদি মতবাদের আঁধারে জীবনের সত্য ও মানবজীবনের সংজ্ঞা যেমন বিলুপ্ত হয়েছে, তেমনি রাজনীতি-রাজনৈতিক দল- রাষ্ট্র ও জীবনের স্বাধীনতা- পরাধীনতার সংজ্ঞাও বিলুপ্ত হয়েছে। বস্তুবাদি পাশবিক দৃষ্টিতে বা অধর্ম উগ্রবাদি পাশবিক দৃষ্টিতে নয়, কেবলমাত্র সত্য ও মানবতার দৃষ্টিতেই অতীত বর্তমান ও ভবিষ্যতের সব ইতিহাসের মূল্যায়ন হতে হবে।
ইমাম হায়াত বলেন, মানবতা বিধ্বংসী মিথ্যা-জুলুম-স্বৈরতার ধারক একক গোষ্ঠীবাদি সকল অপশক্তির অপরাজনীতির গ্রাস থেকে অবরুদ্ধ জীবন, ধর্ম, দেশ, রাষ্ট্র, গণতন্ত্র ও পরাজিত মানবতার মুক্তির একমাত্র উপায় সত্য ও মানবতার উৎস আল্লাহ তাআলার রাসুল প্রাণাধিক প্রিয়নবী প্রদত্ত সব মানুষের মালিকানা-নিরাপত্তা-অধিকার-স্বাধীনতা-মর্যাদাভিত্তিক মানবতার রাষ্ট্র ও মানবতার দুনিয়ার লক্ষ্যে মানবতার রাজনীতি।
তিনি বলেন, দয়াময় স্রষ্টা ও তাঁর মহান রাসুলের দান হিসেবে সব মানুষ প্রতিটি মানুষ তার নিজ জীবনের মালিক ও দুনিয়ার সম্মিলিত মালিক, যা ব্যতীত জীবনের স্বাধীনতা ও জীবনের দুনিয়া হয় না।
মহাসমাবেশের প্রস্তাবে মানবিক চেতনা- মানবিক সাম্য- মানবিক ভ্রাতৃত্ব ও অখণ্ড মানবতা পুনরুজ্জীবনের বিপ্লবে সব মানবিক মানুষকে সক্রিয় হওয়ার আহ্বান জানানো হয়। একইসঙ্গে বস্তুবাদি-জাতীয়তাবাদি অপরাজনীতি ও অধর্ম উগ্রবাদি অপরাজনীতি বর্জন করার আহ্বান জানানো হয়। এছাড়া সকল ধর্ম-স¤প্রদায় জাতিগত বিদ্বেষ- হিংসা- সংঘাত পরিহার, সকল নবী রাসুল আলাইহিমুস সালাম, সকল ধর্ম প্রবর্তক ও মানবতার ধারকদের অবমাননা, ধর্মগ্রন্থ অবমাননা ও ধর্মস্থানগুলোর উপর হামলার প্রতিবাদ ও নিন্দা করা হয়।
সমাবেশে বক্তব্য রাখেন ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ’র সভাপতিমণ্ডলী ও সম্পাদকমণ্ডলীর সদস্যবৃন্দ।-বিজ্ঞপ্তি

 

পূর্বকোণ/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট