চট্টগ্রাম রবিবার, ২৩ জুন, ২০২৪

চট্টগ্রাম কাস্টমসের প্রকাশ্য নিলাম

১৬৬ টাকার আপেল সাড়ে ২১ টাকা!

নিজস্ব প্রতিবেদক

২০ অক্টোবর, ২০২৩ | ১২:০০ অপরাহ্ণ

চট্টগ্রাম কাস্টমসের প্রকাশ্য নিলামে তোলা সাড়ে ২৫ টন আপেল সাড়ে ৫ লাখ টাকায় কিনতে চায় মাসুম এন্টারপ্রাইজ। গতকাল বৃহস্পতিবার (১৯ অক্টোবর) চট্টগ্রাম কাস্টমসের নিলাম শাখায় অনুষ্ঠিত প্রকাশ্য নিলামে এই দর প্রস্তাব করে প্রতিষ্ঠানটি।

 

যদিও কাস্টমস কর্তৃপক্ষ সেই আপেলের সংরক্ষিত মূল্য ধরেছে ৪২ লাখ ৩৫ ­হাজর ৫৪৯ টাকা। যা কেজি প্রতি মূল্য হয় ১৬৬ টাকা। কিন্তু নিলামে সর্বোচ্চ দাম উঠে সাড়ে ৫ লাখ টাকা। যার কেজি প্রতি মূল্য পরে সাড়ে ২১ টাকা। এই দাম সংরক্ষিত মূল্যের মাত্র ১৩ শতাংশ।

 

কাস্টমসের তথ্য অনুযায়ী, সাউথ আফ্রিকা থেকে ১ হাজার ১৮৬ কার্টনে ওই আপেল আমদানি করে নগরীর স্টেশন রোডের ফল ব্যবসায়ী প্রতিষ্ঠান মদিনা বাণিজ্যালয়। গত এপ্রিলে ৪০ ফুটের একটি রেফার কনটেইনারে (হিমায়িত রেফ্রিজারেটেড) করে ২৫ হাজার ৪৯৯ কেজি আপেল আমদানি করে।

 

ওই সময়ে হঠাৎ ফল আমদানির শুল্ক প্রায় ৪০ শতাংশের মতো বাড়িয়ে দেয়ায় আমদানিকারক প্রতিষ্ঠান সেই চালান আর খালাস করেনি। পরে নিয়ম অনুযায়ী বন্দর কর্তৃপক্ষ নিউমুড়িং কনটেইনার টার্মিনালে থাকা ওই কনটেইনার নিলামের জন্য ১২ জুন আরএল তালিকাভুক্ত করে। সেই চালানের আপেল আরএলভুক্ত হওয়ার ৪ মাস পর প্রকাশ্য বিক্রির জন্য নিলাম ডাকে কাস্টমস কর্তৃপক্ষ।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট