চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রামে মাছ-মুরগীর খাবারে ট্যানারির বর্জ্য, ৪ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক

১৬ অক্টোবর, ২০২৩ | ৬:১০ অপরাহ্ণ

চট্টগ্রাম নগরীর চাক্তাই এলাকায় দুটি প্রতিষ্ঠান থেকে ১৮৩ বস্তা ক্রোমিয়ায় যুক্ত ট্যানারির বর্জ্য এবং ক্রোমিয়াম যুক্ত শ্রিম্প পাউডার জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত। মাছের খাবার এবং পোল্ট্রি ফিডের সাথে এসকল ট্যানারির বর্জ্য পদার্থ মেশানোর দায়ে প্রতিষ্ঠান দুইটির মালিককে ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

 

সোমবার (১৬ অক্টোবর) এ অভিযান পরিচালনা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত। উপস্থিত ছিলেন র‌্যাব-৭ এর সিনিয়র এএসপি রায়হান মুরাদ এবং সিনিয়র এএসপি মো. শরীফুল আলম।

 

নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্ত জানান, চাক্তাই এলাকায় পোল্ট্রি ফিড ও ফিশ ফিড উৎপাদনকারী দুটি প্রতিষ্ঠানে অভিযান চালানো হয়েছে। এসময় মেসার্স আদিত্য ট্রেডার্স নামক একটি প্রতিষ্ঠান থেকে ১৫০ বস্তা ক্রোমিয়াম যুক্ত ট্যানারির বর্জ্য এবং মেসার্স নূর এন্টারপ্রাইজ থেকে ৩৩ বস্তা ক্রোমিয়াম যুক্ত শ্রিম্প পাউডার জব্দ করা হয়।

 

তিনি আরও জানান, মাছের খাবার এবং পোল্ট্রি ফিডের সাথে এসকল ট্যানারির বর্জ্য মেশানো হচ্ছিল। এ অপরাধে মেসার্স আদিত্য ট্রেডার্স এর মালিক আশু দাসকে ২ লাখ টাকা এবং নূর এন্টারপ্রাইজ এর মালিক মো: নূর আবছারকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পরে জব্দকৃত পণ্যগুলো জনসমক্ষে ধ্বংস করা হয়।

 

এ বিষয়ে জানতে চাইলে জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘ক্রোমিয়াম যুক্ত এসকল মৎস্য ও পশুখাদ্য মাছ এবং মুরগি হয়ে মানবদেহে প্রবেশ করলে ক্যান্সারসহ নানাবিধ জটিল রোগ দেখা দিতে পারে। এসকল অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে আমাদের মোবাইল কোর্ট অভিযান চলমান থাকবে।’

পূর্বকোণ/পিআর/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট