চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

বিএসসি’র নিট মুনাফায় প্রবৃদ্ধি ৯%

নিজস্ব প্রতিবেদক

১৬ অক্টোবর, ২০২৩ | ১১:৩২ পূর্বাহ্ণ

রাষ্ট্রীয় মালিকানাধীন জাহাজ পরিচালনাকারী একমাত্র প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) ২০২২-২০২৩ অর্থবছরে নিট মুনাফা অর্জন করেছে ২৪৬ কোটি ২৯ লাখ টাকা। যা এর আগের ২০২১-২০২২ অর্থবছরে ছিল ২২৫ কোটি ৮১ লাখ টাকা। অর্থাৎ ২০২১-২০২২ অর্থবছরের তুলনায় ২০২২-২০২৩ অর্থবছরে বিএসসি’র মুনাফা বেড়েছে ২০ কোটি ৪৮ লাখ টাকা। এম মাধ্যমে বিএসসি’র নিট মুনাফায় প্রবৃদ্ধি দাঁড়িয়েছে ৯ শতাংশ।

 

বিএসসি তাদের শেয়ারহোল্ডারদের জন্য নিট মুনাফা থেকে ২৫% লভ্যাংশ ঘোষণা করেছে।

 

গতকাল (রবিবার) বিকেলে বিএসসির প্রধান কার্যালয়ে পরিচালনা পর্ষদের ৩১৮ তম বোর্ড সভায় এসব তথ্য জানানো হয়।

 

বিএসসি পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি’র সভাপতিত্বে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএসসি পরিচালনা পর্ষদের সদস্য নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল, বিএসসির ব্যবস্থাপনা পরিচালক কমডোর মো. জিয়াউল হক প্রমুখ।

 

বিএসসি নিজস্ব অর্থায়নে জাহাজ সংগ্রহের সক্ষমতা অর্জন করেছে বলে বৈঠকে জানানো হয় এবং বিএসসির জন্য আরো নতুন নতুন জাহাজ সংগ্রহের বিষয়ে আলোচনা হয়।

 

উল্লেখ্য, চীন সরকারের সহায়তায় বিএসসি ওই দেশ থেকে চারটি নতুন জাহাজ সংগ্রহের কাজ চলমান রেখেছে। এর মধ্যে দুটি ক্রুড ওয়েল ট‍্যাংকার; যার প্রতিটির ধারণক্ষমতা এক লাখ ডেড ওয়েট টন। দুটি ৮০ হাজার টন (প্রতিটি) ধারণক্ষমতা সম্পন্ন বাল্ক ক‍্যারিয়ার।

 

চারটি জাহাজে ব‍্যয় হবে ২৪১ দশমিক ৯২ মিলিয়ন ইউএস ডলার। এরমধ্যে দুটি ক্রুড ওয়েল মাদার ট‍্যাংকারের ব‍্যয় ধরা হয়েছে ১৫১ দশমিক ৯৬ মিলিয়ন ইউএস ডলার। দুটি মাদার বাল্ক ক‍্যারিয়ার সংগ্রহে ব‍্যয় হবে ৮৯ দশমিক ৯৬ মিলিয়ন ইউএস ডলার।

 

প্রতিমন্ত্রী এর আগে চট্টগ্রামের  আকবরশাহস্থ কৈবল্যধামে বাংলাদেশ শিপিং কর্পোরেশনের (বিএসসি) আনসার ক্যাম্প উদ্বোধন করেন।

 

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল, বিএসসি’র ব্যবস্থাপনা পরিচালক কমডোর মো. জিয়াউল হক, চট্টগ্রাম ড্রাইডক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক, সহকারী কমিশনার ভূমি (কাট্টলী সার্কেল), চট্টগ্রাম জেলা আনসার এর কমান্ড্যান্ট, চট্টগ্রাম আনসার এর জোন কমান্ডার (উত্তর), বিএসসি পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ।

 

প্রসঙ্গত, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ১৯৮০ সালে বাংলাদেশ শিপিং কর্পোরেশনকে ১২ দশমিক ৭৭ একর জায়গা স্থায়ী বরাদ্দ দেয়। বরাদ্দ  দেওয়া জায়গার অনেকটুকু বেদখল থাকায় জেলা প্রশাসন চট্টগ্রাম এবং সহকারী কমিশনার ভূমি (কাট্টলী) ইতোমধ্যে ওই জায়গার ডিজিটাল সার্ভে শেষ করে সীমানা খুঁটি স্থাপন করে দেন। এরপর বিএসসি পরিচালনা পর্ষদের ৩০৮ তম সভার সিদ্ধান্তের প্রেক্ষিতে এবং প্রতিমন্ত্রীর নির্দেশনায় নিরাপত্তা জোরদারের লক্ষ্যে এ জায়গায় একটি আনসার ক্যাম্প স্থাপন ও চট্টগ্রাম ড্রাইডক লিমিটেডের কারিগরি সহযোগিতায় ৩টি পাহারা চৌকি স্থাপন করা হয়েছে। এছাড়া, জায়গাটিতে চট্টগ্রাম ড্রাইডক লিমিটেডের মাধ্যমে সীমানা প্রাচীর দেয়ার কাজ প্রক্রিয়াধীন রয়েছে। এই আনসার ক্যাম্পে পিসি, এপিসিসহ সর্বমোট ২৫ জন আনসার জায়গাটির নিরাপত্তার স্বার্থে সার্বক্ষণিকভাবে নিয়োজিত থাকবেন। বর্তমানে জেলা প্রশাসনের সহায়তায় অবৈধ দখল উচ্ছেদসহ স্থানটিতে জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে আয়বর্ধক বিভিন্ন প্রকল্প গ্রহণের পরিকল্পনা রয়েছে বিএসসির।

পূর্বকোণ/পিআর 

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট