চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

সর্বশেষ:

আরো ৪টি ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হচ্ছে : নৌপরিবহন প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

১৫ অক্টোবর, ২০২৩ | ১২:৩২ অপরাহ্ণ

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেছেন, শিপিং সেক্টরে দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে কুড়িগ্রাম, রাজশাহী, দিনাজপুর ও মেহেরপুরে আরো চারটি ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট প্রতিষ্ঠা করা হচ্ছে।

 

ইতোমধ্যে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট, চট্টগ্রামের নিয়ন্ত্রণে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট মাদারীপুর প্রতিষ্ঠা করা হয়েছে। শীঘ্রই এটি উদ্বোধন করা হবে। সেখানে প্রতি ব্যাচে ৩০০ জন করে দুটি ব্যাচে প্রতিবছর ৬০০ জনকে প্রশিক্ষণ প্রদান করা যাবে।

 

রবিবার (১৫ অক্টোবর) চট্টগ্রামে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউট (এনএমআই) এর ২৫তম ও এনএমআই মাদারীপুরের ১৪তম ব্যাচের পাসিং আউট অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে দেশের সকল সেক্টর একযোগে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ স্বল্পোন্নত থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে এবং উন্নয়নশীল দেশ থেকে উন্নত দেশে পরিণত হওয়ার পথে এগিয়ে চলছে। এরই অংশীদার হিসেবে শিপিং সেক্টর জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার সরকারের নেতৃত্বে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হয়েছে। তাই শিপিং সেক্টরে দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষ্যে ট্রেনিং ইনস্টিটিউশনসহ সংশ্লিষ্ট সংস্থাগুলো নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

 

প্রতিমন্ত্রী পরে চট্টগ্রামে ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটে একাত্তরের স্মৃতি রক্ষার্থে নবনির্মিত স্মারকস্তম্ভ ‘স্মৃতিময় ৭১’ এর উদ্বোধন এবং ‘৭১ এর বধ্যভূমির’ স্মারক উন্মোচন করেন।

 

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোস্তফা কামাল, নৌ পরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর মাকসুদ আলম, এনএমআইয়ের অধ্যক্ষ ক্যাপ্টেন আতাউর রহমান।

 

এ বছর বাংলাদেশ শিপিং কর্পোরেশনের সৌজন্যে প্রদত্ত গোল্ড মেডেল পেয়েছেন অলরাউন্ড রেটিং সাইমুন এবং মেসার্স হক এন্ড সন্স লিমিটেডের সৌজন্যে প্রদত্ত সিলভার মেডেল পেয়েছেন ছাব্বির মন্ডল। প্রশিক্ষণ কোর্সে ২৯৬ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

পূর্বকোণ/পিআর/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট