চট্টগ্রাম মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

চট্টগ্রাম চিড়িয়াখানায় নোভার মৃত্যু

১৪ অক্টোবর, ২০২৩ | ২:০৫ অপরাহ্ণ

চট্টগ্রাম চিড়িয়াখানায় বার্ধক্যজনিত কারণে অসুস্থ হয়ে মারা গেছে সিংহী নোভা। শনিবার (১৪ অক্টোবর) সকাল সাড়ে ৮টায় মারা যায় নোভা।

 

চিড়িয়াখানার ডেপুটি কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, চিড়িয়াখানার সিংহী নোভা প্রায় ১৮ বছর ৪ মাস বেঁচেছিল।

 

এক বছর ধরে বার্ধক্যজনিত কারণে অসুস্থ ছিল এবং ২৬ সেপ্টেম্বর থেকে খাওয়া-দাওয়া বন্ধ ছিল তার। এক চোখ ছানিতে নষ্ট হয়ে গিয়েছিল। জটিলতা দেখা দিয়েছিল কিডনি ও যকৃতে। নোভা’র মরদেহ ময়নাতদন্ত করা হবে। মাটিচাপা দেওয়ার আগে চামড়া সংরক্ষণ করা হবে। এরপর কঙ্কাল সংগ্রহ করা হবে। ভবিষ্যতে চিড়িয়াখানায় জাদুঘর হলে সেখানে নোভার চামড়া রাখা হবে।

২০০৫ সালের ১৬ জুন সিংহ দম্পতি রাজ-লক্ষ্মীর ঘরে ২০০৫ সালের ১৬ জুন সিংহ বর্ষা ও নোভার জন্ম হয়। তাদের জন্মের কিছুদিন পর তাদের বাবা রাজ এবং ২০০৮ সালের ১৩ ফেব্রুয়ারি মা লক্ষ্মী মারা যায়। প্রায় ১১ বছর নিঃসঙ্গ কাটানো নোভার জন্য পুরুষ সঙ্গী আনার উদ্যোগ নিলে ২০১৬ সালের ১০ সেপ্টেম্বর প্রাণী বিনিময় প্রক্রিয়ায় রংপুর চিড়িয়াখানায় বর্ষাকে পাঠিয়ে সেখান থেকে আনা হয় প্রায় ১৩ বছর বয়সী সিংহ বাদশাহকে এবং চট্টগ্রামে তার নাম রাখা হয় নভ।

 

২০১৬ সালের ২১ সেপ্টেম্বর সিংহ নভ এবং সিংহী নোভাকে এক খাঁচায় দেওয়ার সময় বেশ আয়োজন করে চট্টগ্রাম চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সিংহী নোভার বয়স ছিল ১১ বছর এবং নভ এর ১৩ বছর। মানে সিংহ-সিংহী প্রজনন সময়ের শেষ দিকে এসে এক হয়েছিল। নভ’র স্বাভাবিক চাঞ্চল্য কমে যাওয়ার পাশাপাশি তার প্রজনন ক্ষমতাও লোপ পেয়েছিল। তাই স্বাভাবিক প্রজনন হয়নি।

 

২০২২ সালের ১১ নভেম্বর প্রায় ১৯ বছর বয়সে সিংহ নভ বার্ধক্যজনিত কারণে মারা গেলে সিংহী নোভা আবারও একা হয়ে পরে। বার্ধক্যজনিত কারনে সিংহী নোভা গত এক বছর যাবৎ প্রায় সময়ই অসুস্থ ছিল, পিছনের পা ছয় মাস ধরে প্যারালাইসিসের মত ছিল এবং খাদ্যগ্রহণও খুব কম করেছে।

 

সাধারণত সিংহের স্বাভাবিক জীবনকাল ১৫-১৭ বছর। চট্টগ্রাম চিড়িয়াখানার সিংহী নোভা ১৮ বছরের বেশি সময় ধরে বিনোদন দিয়েছে। যখন চিড়িয়াখানায় তেমন প্রাণী ছিল না, তখন সিংহী নোভা মূলত চিড়িয়াখানায় প্রাণীর প্রতিনিধিত্ব করতো।

পূর্বকোণ/পিআর/এএইচ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট