চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

গার্মেন্টস শ্রমিকদের ২৫ হাজার টাকা নিম্নতম মজুরির দাবিতে চট্টগ্রামে সমাবেশ

নিজস্ব প্রতিবেদক

১৪ অক্টোবর, ২০২৩ | ১:২৭ অপরাহ্ণ

নিম্নতম মজুরি ২৫ হাজার টাকার দাবিতে গার্মেন্টস ওয়ার্কার্স ইউনিয়ন চট্টগ্রাম শাখার উদ্যোগে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

 

শুক্রবার (১৩ অক্টোবর) বিকেলে নগরীর পুরাতন বটতলী স্টেশনে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন, গার্মেন্টস ওয়ার্কার্স ইউনিয়ন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক সত্যজিৎ বিশ্বাস, গার্মেন্টস আন্দোলনের নেতা রুবেল, হুমায়ুন কবীর, পাটকল রক্ষায় শ্রমিক কৃষক ছাত্র জনতা ঐক্যের সাধারণ সম্পাদক নাসির, সহ সভাপতি হানিফ মিয়া।

 

সভায় বক্তরা বলেন, গার্মেন্টস শ্রমিকদের ২৫ হাজার টাকা নিম্নতম মজুরি ঘোষণা করতে হবে। শ্রম আইন অনুযায়ী ৬ মাসের মধ্যে মজুরি বোর্ডের নতুন মজুরি কাঠামো ঘোষণা বাধ্যবাধকতা থাকলেও সরকার ও মালিকপক্ষ ক্রমাগত সময়ক্ষেপণ করছেন। বাজারে সকল জিনিসপত্রের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে শ্রমিকের জীবন বাঁচানো কষ্টকর হয়ে পড়েছে। কম খেয়ে, ক্ষুধা নিয়ে শ্রমিকেরা কাজ করছে, অথচ মালিকের উৎপাদনের চাপ বেড়েই চলছে। একজন শ্রমিকের সারাদিনের পরিশ্রমে ২৪’শ থেকে ৩ হাজার কিলোক্যালরি তাপশক্তি প্রয়োজন হয়। এই পরিমাণ খাবার কেনার জন্য ৪ সদস্যের একটি শ্রমিক পরিবারের প্রয়োজন ১৬ হাজার বেশি টাকা। এর সাথে শ্রমিকের বাসা ভাড়া, সন্তানের শিক্ষা, চিকিৎসা, যাতায়াত খরচ যুক্ত করলে কমপক্ষে ২৫ হাজার টাকা মজুরি নির্ধারণ যুক্তিসংগত।

 

নেতৃবৃন্দ মোট মজুরির ৬৫‰ বেসিক ও ১০‰ ইনক্রিমেন্ট নিশ্চিত করার দাবি তোলেন। একই সাথে শ্রমিক ছাঁটায়, নির্যাতন বন্ধ করা, চাকরি অবসায়নের পরে শ্রমিকের পাওনা নিয়ে হয়রানি বন্ধ করা এবং শ্রম আদালতে দায়েরকৃত মামলার দ্রুত নিষ্পত্তি করার আহ্বান জানান।

পূর্বকোণ/পিআর/এসি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট