চট্টগ্রাম বৃহষ্পতিবার, ১৩ জুন, ২০২৪

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ প্রতিযোগিতায় সিআইইউর দুই সাফল্য

১১ অক্টোবর, ২০২৩ | ৫:১৫ অপরাহ্ণ

ঢাকায় অনুষ্ঠিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ হ্যাকাথন প্রতিযোগিতায় আবারও সাফল্য বয়ে এনেছে তারুণ্যমুখর বিদ্যাপীঠ চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউর) মেধাবীরা।

 

প্রতিযোগিতায় এই বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদের দুটি দল পৃথকভাবে চ্যাম্পিয়ন এবং রানার আপ হওয়ার গৌরব অর্জন করেছে। গত বছরও এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একই প্রতিযোগিতায় চট্টগ্রাম থেকে চ্যাম্পিয়ন হয়েছিল।

 

সম্প্রতি রাজধানীর ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ (আইইউবি) এবং অনলাইনে একসঙ্গে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) যৌথভাবে প্রতিবছর তরুণদের জন্য এই প্রতিযোগিতার আয়োজন করে আসছে।

 

সিআইইউর চ্যাম্পিয়ন দল ‘টিম রিকারশন’ এর সদস্যরা হলেন: রিয়াদুল হক (দলনেতা), পাপড়ি সেন, জয়ন্তিকা সিংহ, অভিরূপ দত্ত এবং শাহেদ বিন রফিক। অন্যদিকে রানার আপ ‘টিম তুখোড়’ দলের সদস্যরা হলেন: কাজী তাহমিদ সাদাত (দলনেতা), আদিবা হোসাইন দিয়া, প্রীতু ঘোষ, সামাহ বিনত ফিরোজ এবং মুশফিকুর রহমান আকিব।

 

বিজয়ী দলের সদস্যরা জানান, ৩৬ ঘণ্টার এ হ্যাকাথন প্রতিযোগিতায় ঢাকার পাশাপাশি চট্টগ্রাম, সিলেট, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর, ময়মনসিংহ ও কুমিল্লা অঞ্চলের প্রায় দুই হাজার শিক্ষার্থী অংশ নেন। প্রতিযোগিতার সমাপনী দিনে সিআইইউর বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি শিক্ষামন্ত্রী দীপু মনি। পরে তিনি সিআইইউর শিক্ষার্থীদের সঙ্গে সেলফি তুলে মুহুর্তটুকু ফ্রেমবন্দি করে রাখেন।

 

এদিকে সিআইইউর বিজয়ী দলের সদস্যদের সঙ্গে সৌজন্য সাক্ষাতে অভিনন্দন জানিয়েছেন প্রতিষ্ঠানটির উপাচার্য ড. মাহফুজুল হক চৌধুরী। এই সময় তিনি বলেন, এমন প্রতিযোগিতা ভবিষ্যতে শিক্ষার্থীদের বড় উদ্ভাবক হওয়ার স্বপ্ন দেখাবে। অনুষ্ঠানে ইঞ্জিনিয়ারিং স্কুলের ডিন ড. রুবেল সেনগুপ্তসহ অন্যান্য শিক্ষকরা উপস্থিত ছিলেন।

পূর্বকোণ/পিআর

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট