চট্টগ্রাম শনিবার, ১৫ জুন, ২০২৪

সিআইএমসিএইচে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালিত

বিজ্ঞপ্তি

১০ অক্টোবর, ২০২৩ | ১০:৪৬ অপরাহ্ণ

কেবল রোগের অনুপস্থিতিই সুস্বাস্থ্য নয়, সুস্বাস্থ্য পেতে হলে শারীরিক, মানসিক এবং সামাজিকভাবে ভাল থাকতে হবে। মানসিক স্বাস্থ্য ভাল থাকলে আমরা আরও ভালভাবে কাজ করতে পারি, সমস্যা সমাধান করতে পারি, এগিয়ে যেতে পারি।

 

দক্ষতার ঘাটতি বা দক্ষতার অপব্যবহার, কাজের অতিরিক্ত চাপ বা কম জনশক্তি থাকা, দীর্ঘ, অপরিবর্তনশীল বা অসামাজিক কর্মঘণ্টা; সহকর্মীদের থেকে কম সহযোগিতা পাওয়া; বৈষম্য, শারীরিক নিগ্রহ বা সহকর্মীদের দ্বারা কটাক্ষের শিকার, পদোন্নতি না পাওয়া বা চাকরির অনিশ্চয়তা। এর প্রতিকার হিসেবে তারা উল্লেখ করেছে- কর্মচারী এবং ম্যানেজার বা এই পদের যারা আছেন তাদের মানসিক রোগ সম্পর্কিত জ্ঞান অর্জন করান, যার প্রয়োজন তাকে মানসিক চিকিৎসার আওতায় আনা ইত্যাদি।

 

করোনা, যুদ্ধ, প্রাকৃতিক দুর্যোগ, মুদ্রাস্ফীতি ইত্যাদি পুরো বিশ্বে অর্থনৈতিক বিপর্যয়, কর্মক্ষেত্রে ঘাটতি তৈরি করেছে। আয়-ব্যয়ের বৈষম্য মানুষের মধ্যে দুশ্চিন্তা, হতাশা, নিদ্রাহীনতা তৈরি করেছে। ফলাফল হিসেবে বিষন্নতা, উদ্বিগ্নতা, মাদকাসক্তি ইত্যাদি সমস্যায় আক্রান্ত হচ্ছে।

 

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল (সিআইএমসিএইচ) এর মনোরোগবিদ্যা বিভাগ আয়োজিত বৈজ্ঞানিক সেমিনারে কী নোট স্পীকার হিসেবে উপরোক্ত কথাগুলো বলেন মনোরোগবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. এএসএম রিদওয়ান। কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. টিপু সুলতানের সভাপতিত্বে ও মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মেহেরুন্নিছা খানমের সঞ্চলনায় উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের মানসিক স্বাস্থ্য বিভাগের সাবেক বিভাগীয় প্রধান ও অধ্যাপক ডা. শাহ আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিআইএমসিএইচ’র পরিচালক অধ্যাপক আমির হোসেন, অ্যাক্সিকিউটিভ কমিটির সেক্রেটারি ও চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের অধ্যাপক ডা. মো. মুসলিম উদ্দিন সবুজ, ডেন্টাল কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ডা. মো. আলী হোসাইন।

 

সেমিনার পরবর্তী বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন উপলক্ষ্যে এক র‌্যালি কলেজ প্রাঙ্গণ প্রদক্ষিণ করে জরুরি বিভাগের সামনে এসে শেষ হয়। র‌্যালির পরে প্রধান অতিথি ও অন্যান্য অতিথি বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষ্যে ফ্রি হেলথ্ চেকআপের উদ্বোধন করেন।

 

উল্লেখ্য, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজে মনোরোগবিদ্যা বিভাগ স্থাপিত হয় ২০১৯ সালে। প্রতিষ্ঠার পর থেকে মানসিক স্বাস্থ্যসেবা দিয়ে যাচ্ছে এ বিভাগ। প্রায় ৪১০০ রোগি এ বিভাগ থেকে চিকিৎসা নিয়েছেন। মানসিক স্বাস্থ্য দিবস পালন, স্বল্পমূল্যে বা বিনামূল্যে স্বাস্থ্যসেবা সপ্তাহ পালনের মধ্যে মানসিক স্বাস্থ্যসেবাকে সাধারণের মাঝে ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করে যাচ্ছে। নিয়মিত গবেষণার মাধ্যমেও মানসিক রোগের অঞ্চলভিত্তিক কারণ ও তার প্রতিকারের প্রচেষ্টা অব্যাহত আছে। ভবিষ্যতে স্বাস্থ্যসেবার মান ও আকার আরও বৃদ্ধি করা, নতুন নতুন উপবিভাগ চালু করা এবং গবেষণার আকার আরও বাড়ানোর প্রয়াস অব্যাহত থাকবে।

 

পূর্বকোণ/জেইউ/পারভেজ

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট