চট্টগ্রাম রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪

আতাউর রহমান খান কায়সারের ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী কাল

বিজ্ঞপ্তি

৮ অক্টোবর, ২০২৩ | ১১:২৮ অপরাহ্ণ

মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, আওয়ামী লীগ নেতা ও প্রখ্যাত কূটনীতিবিদ আতাউর রহমান খান কায়সারের ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী কাল সোমবার।  ২০১০ সালের ২৮ আগস্ট সাংগঠনিক দায়িত্ব পালনে কক্সবাজার যাওয়ার সময় চকরিয়ায় সড়ক দুর্ঘটনায় গুরুতর আহত হন তিনি। পরে ২০১০ সালের ৯ অক্টোবর চমেক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আতাউর রহমান খান কায়সারের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কাল সকাল ১১টায় চট্টগ্রাম উত্তর, দক্ষিণ ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীর ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে স্মরণসভা আয়োজন করা হয়েছে। এছাড়া মাসব্যাপী দোয়া মাহফিল, দুঃস্থ ও এতিমদের মাঝে খাবার বিতরণ, শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ, স্বাস্থ্যসেবা ক্যাম্প ইত্যাদি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। তার জ্যেষ্ঠ কন্যা বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবং আওয়ামী লীগের কেন্দ্রীয় অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক ওয়াসিকা আয়শা খান এমপি পিতার রুহের মাগফেরাত কামনা করে সকলের কাছে দোয়া চেয়েছেন।

আতাউর রহমান খান কায়সার ১৯৪০ সালের ৭ সেপ্টেম্বর চট্টগ্রাম শহরের চন্দনপুরার ‘বংশালবাড়ি’-তে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা ইয়ার আলী খান দুই মেয়াদে পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য ছিলেন। ষাট দশকের স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলনে যুক্ত কায়সার ১৯৭০ সালে আওয়ামী লীগে যোগ দেন। নির্বাচনে আনোয়ারা, বাঁশখালী ও কুতুবদিয়া এলাকা থেকে বিপুল ভোটে তিনি এমএনএ নির্বাচিত হন। ১৯৭২ থেকে ১৯৭৭ সাল পর্যন্ত দক্ষিণ জেলা আওয়ামী লীগের নির্বাচিত সাধারণ সম্পাদক, ১৯৮৭ ও ১৯৯২ সাল পর্যন্ত বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির অর্থ ও পরিকল্পনা সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়া রাশিয়া ও দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্বে ছিলেন তিনি। আমৃত্যু ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য। মুজিবনগর সরকার কর্তৃক ১নং সেক্টরের রাজনৈতিক সমন্বয়কারী আতাউর রহমান খান কায়সার ১৯৭২ সালে গণপরিষদ সদস্য হিসেবে বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির সঙ্গে যুক্ত ছিলেন।

 

পূর্বকোণ/আরআর/পারভেজ

শেয়ার করুন